বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

পোশাক নয়, বিকৃত মানসিকতাই দায়ী

পোশাক নয়, বিকৃত মানসিকতাই দায়ী
অনলাইন ডেস্ক১৩ জানুয়ারী, ২০১৮ ইং ১৯:৩৭ মিঃ
পোশাক নয়, বিকৃত মানসিকতাই দায়ী
ধর্ষণের পরে নারীদের দিকে অবধারিতভাবে যে প্রশ্নটা ধেয়ে আসে তা হলো ‘কী পোশাক পরেছিলে?’। আর এভাবেই পোশাকের দোহায় দিয়ে ধর্ষণকামিতায় ইন্ধন যোগান বিকৃত রুচির মানুষেরা। যৌন নির্যাতনের পরেও বেঁচে রয়েছেন যারা, তদের আর এক প্রস্ত হেনস্থা সহ্য করতে হয় এইসব প্রশ্নের মুখোমুখি হয়ে। 
তবে বেলজিয়ামের ব্রাসেলসের এক প্রদর্শনীতে উঠে এলো সেই যন্ত্রণার কথা। সে প্রদর্শনীর নামই ‘তুমি কী পরেছিলে?’ ৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে তা এবং চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। যেখানে রাখা হয়েছে নির্যাতিতা নারীদের পোশাকের আদলে তৈরি বেশ কিছু পোশাক। বিশেষ ধরনের পোশাক নিয়ে প্রশ্ন তুলে ধর্ষণের যৌক্তিকতা খোঁজার যে কোনো অর্থ নেই, সেই বার্তাই দেয়া হয়েছে প্রদর্শনীর মাধ্যমে। 
সেই পোশাকের মধ্যে রয়েছে, পাজামা, ট্র্যাকস্যুট, শার্ট- এমন সব সাদামাটা জামাকাপড়। খোলামেলা পোশাক বলে যার দিকে নোংরা ইঙ্গিত দেয়া মুশকিল। যে পোশাকে কোনো নারীকে দেখে ‘ধর্ষক’ উত্তেজিত হবে, এমন নিশ্চয়তা নেই। নির্যাতিতার দ্বিতীয়বারের যন্ত্রণা হ্রাসের ভাবনা থেকেই এই প্রদর্শনী। আয়োজকদের আশা- তবুও মানুষ বিকৃত রুচি থেকে বেরিয়ে আসুক। জয় হোক সুস্থ মানসিকতার। দ্য ইন্ডিপেনডেন্ট।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:১৫
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৪
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:১৯