বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

পরিবার নিয়ে তাজমহল ঘুরে দেখলেন জাস্টিন ট্রুডো

পরিবার নিয়ে তাজমহল ঘুরে দেখলেন জাস্টিন ট্রুডো
অনলাইন ডেস্ক১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৭:০৬ মিঃ
পরিবার নিয়ে তাজমহল ঘুরে দেখলেন জাস্টিন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সপ্তাহব্যাপী সফরে ভারতে এখন রয়েছেন। তাই তো ভারত সফরে গিয়ে প্রেমের নির্দশন তাজমহল দেখতে তিনি ভোলেন নি। রোববার স্ত্রী ও সন্তানদের নিয়ে আগ্রার বিখ্যাত স্থাপনা তাজমহল ঘুরে দেখেছেন তিনি।
 
আগ্রার বিখ্যাত মারবেল স্মৃতিস্তম্ভের সামনে স্ত্রী সোফি গ্রেগরে ও তিন সন্তানকে নিয়ে পোর্টেট ছবির জন্য পোজ দেন কানাডার এ প্রধানমন্ত্রী। 
 
২০১৫ সালে কানাডার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা নেয়ার পর প্রথমবারের মতো ভারত সফর করছেন জাস্টিন ট্রুডো। বিদ্যুৎ, শিক্ষা এবং অবকাঠামো উন্নয়নসহ বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি।
সফর শুরুর আগে কানাডার এ প্রধানমন্ত্রী ভারতের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি হবে বলে আশা প্রকাশ করে টুইট করেন। গত এক দশকের মধ্যে কানাডার সঙ্গে ভারতের বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হয়েছে। ২০১৬ সালে দুই দেশের মধ্যে প্রায় ৮০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়েছে।
 
 
কানাডায় প্রায় ১২ লাখ ভারতীয়র বসবাস; যা কানাডার মোট জনসংখ্যার প্রায় তিন শতাংশ। কানাডার মন্ত্রিসভায় শিখ এক সদস্যও রয়েছেন। শিখদের পবিত্রতম পাঞ্জাবের স্বর্ণ মন্দির দর্শনে যাওয়ার কথা রয়েছে ট্রুডোর। এছাড়াও কানাডার এ প্রধানমন্ত্রী সাতদিনের ভারত সফরে দেশটির রাজনৈতিক নেতা, সুশীল সমাজ ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ভারতের গুজরাট ও মুম্বাই রাজ্য সফরে যাবেন।
 
 
 
এদিকে কানাডার প্রধানমন্ত্রীর ভারত সফর ভারতীয়দের আচরণ নিয়ে সমালোচনাও তৈরী হয়েছে। কেননা কানাডার প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে একজন জুনিয়র মন্ত্রী দিয়ে অভ্যর্থনা জানানো হয়। তাজমহল দর্শনের দিন সেদিন অনুপস্থিত ছিলেন প্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। তিনদিন পার হয়ে গেলেও এখনো কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন নি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ভারতীয় সরকারের আচরণকে নজিরবিহীন বলছে বিশ্বগণমাধ্যম। বিবিসি/ টাইমস অব ইন্ডিয়া।
 
ইত্তেফাক/ রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০