বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ হিন্দু কট্টরপন্থীর সবাই খালাস

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ হিন্দু কট্টরপন্থীর সবাই খালাস
অনলাইন ডেস্ক১৬ এপ্রিল, ২০১৮ ইং ২০:১৭ মিঃ
মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ হিন্দু কট্টরপন্থীর সবাই খালাস
ভারতের হায়দ্রাবাদ শহরের ঐতিহাসিক মক্কা মসজিদে বিস্ফোরণ কাণ্ডে যে ৫ জন হিন্দু কট্টরপন্থীর বিচার চলছিল, তাদের প্রত্যেকেই বেকসুর খালাস পেয়ে গেলেন। এরা সবাই ছিলেন ‘অভিনব ভারত’ নামে একটি কট্টরপন্থী হিন্দু সংগঠনের সদস্য, আর তাদের মধ্যে নেতৃস্থানীয় স্বামী অসীমানন্দ আজমির শরিফ দরগা ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের ঘটনাতেও অভিযুক্ত।
 
২০০৭ সালের ১৮ মে ওই বড়সড় বিস্ফোরণ ঘটেছিল। ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। জখম হন ৫৮ জন। কিন্তু এনআইএ আদালতে এক জনেরও দোষ প্রমাণ করা যায়নি। আদালত জানিয়েছে, অভিযুক্তেরা যে বিস্ফোরণে জড়িত ছিল, তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।
ঘটনার দিন শুক্রবারের নমাজ চলাকালীন আচমকাই প্রবল বিস্ফোরণে কেঁপে উঠেছিল হায়দ্রাবাদের ঐতিহাসিক মক্কা মসজিদ। পুলিশি তদন্তের পর এই বিস্ফোরণ কাণ্ডের তদন্তভার তুলে দেয়া হয় সিবিআই এর হাতে। ২০১১ সালে সিবিআই এর থেকে তদন্ত হাতে নেয় এনআইএ। জানা যায়, বিস্ফোরণে পাইপ বোমা ব্যবহার করা হয়েছিল। উগ্র হিন্দুত্ববাদী জঙ্গিরা এর পিছনে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। নাম জড়ায় আরএসএস এর প্রাক্তন সদস্য অসীমানন্দ ওরফে নবকুমার সরকারসহ মোট ১০ জনের। এর মধ্যে, দেবেন্দ্র গুপ্ত, লোকেশ শর্মা, স্বামী অসীমানন্দ ওরফে নবকুমার সরকার, ভরত ভাইসহ রাজেন্দ্র চৌধুরী ধরা পড়েন পুলিশের হাতে। বাকীরা পলাতক থাকায় তাদের নিয়েই চলছিলো মামলাটি। এনডিটিভি।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:১০
যোহর১১:৫৭
আসর৪:৩১
মাগরিব৬:২৬
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:৩০সূর্যাস্ত - ০৬:২১