বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

নিখোঁজ বিমান খুঁজতে গিয়ে সমুদ্রে দুই জাহাজের সন্ধান

নিখোঁজ বিমান খুঁজতে গিয়ে সমুদ্রে দুই জাহাজের সন্ধান
অনলাইন ডেস্ক০৪ মে, ২০১৮ ইং ১৮:১৭ মিঃ
নিখোঁজ বিমান খুঁজতে গিয়ে সমুদ্রে দুই জাহাজের সন্ধান
ভারত মহাসাগরে সাগরে মালয়েশিয়ার নিখোঁজ এমএইচ৩৭০ খোঁজতে গিয়ে উনিশ শতকে নিখোঁজ ‍দুটি জাহাজের সন্ধান পাওয়া গেছে। পশ্চিম অস্ট্রেলিয়া থেকে ২৩০০ কিলোমিটার দূরে এই দুটি জাহাজের সন্ধান পাওয়া যায়।   
 
ভারত মহাসাগরে ২০১৫ সালে চীন ও অস্ট্রেলিয়ার যৌথ অভিযানে এই দুটি জাহাজের সন্ধান মিলে। তবে এতোদিন তা প্রকাশ করা হয়নি। চার বছর আগে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে অজ্ঞাত স্থানে বিধ্বস্ত নিখোঁজ হয়েছিল এমএইচ৩৭০ বিমানটি। 
 
দুটি জাহাজের মধ্যে একটির সন্ধান মিলে ২০১৫ সালের ডিসেম্বরে। মেরিটাইম আর্কিওলোজির কিউরেটর ড. রস অ্যান্ডারসন জানিয়েছেন, সন্ধান পাওয়া এই জাহাজ ওয়েস্ট রাইজ (নিখোঁজ ১৮৮৩ সালে), কুরিঙ্গা (নিখোঁজ ১৮৯৪ সালে) ও লেক ওনতারিও (নিখোঁজ ১৮৯৭ সালে) এই তিনটি জাহাজের যে কোনো একটি হতে পারে।  এর মধ্যে ওয়েস্ট রিজ ২৮ জন নাবিকসহ সাগরতলে ডুবে গিয়েছিল। বৈরি আবহাওয়ার কারণে ১০০০ থেকে ১৫০০ টন কয়লাসহ জাহাজটি অন্তত চার কিলোমিটার নীচে তলিয়ে যায়। 
 
অপর জাহাজটির সন্ধান মিলে ২০১৫ সালের মার্চে। যেটি ছিল অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল থেকে ৩৬ কিলোমিটার দূরে। ড. অ্যান্ডারসন মনে করছেন, এই জাহাজটি স্কটল্যান্ড থেকে অস্ট্রেলিয়াগামী ডব্লিউ গর্ডন বা ওয়েলস থেকে ইন্দোনেশিয়াগামী মাগডালা। এসব জাহাজে ১৫ থেকে ৩০ জন করে নাবিক ছিল। 
 
এসব জাহাজ শনাক্তের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সমুদ্র গবেষকরা সোনার প্রযুক্তিতে সমুদ্রতলে নেওয়া জাহাজের ছবি এবং জাহাজ চলাচলের পুরনো তথ্য ব্যবহার করেছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬