বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

কর্ণাটকে সরকার গঠন করতে বিজেপিকে আমন্ত্রণ রাজ্যপালের

কর্ণাটকে সরকার গঠন করতে বিজেপিকে আমন্ত্রণ রাজ্যপালের
আজ শপথ অনুষ্ঠান, সুপ্রিম কোর্টে কংগ্রেস
ইত্তেফাক ডেস্ক১৭ মে, ২০১৮ ইং ০৪:৩১ মিঃ
কর্ণাটকে সরকার গঠন করতে বিজেপিকে আমন্ত্রণ রাজ্যপালের
ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকের সরকার গঠন করতে বিজেপিকে আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল ভাজুভাই ভালা। বুধবার সন্ধ্যায় তিনি বিজেপির মুখ্যমন্ত্রী প্রার্থী বি এস ইয়েদুরাপ্পাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠান। এর আগে কংগ্রেস এবং জনতা দল (সেক্যুলার) রাজ্যপালের সঙ্গে সাক্ষাত্ করে সরকার গঠনের অনুমতি দেওয়ার আবেদন জানান। কিন্তু তাদের আবেদন প্রত্যাখান করা হয়। আজ শপথ গ্রহণ করবেন ইয়েদুরাপ্পা। খবর এনডিটিভি’র
 
কংগ্রেস রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেছে। দলটি প্রধান বিচারপতি দীপক মিশ্রের কাছে বিজেপিকে সরকার গঠনে রাজ্যপালের সিদ্ধান্ত বাতিল করার আবেদন জানিয়েছে। রাতেই যেন শুনানি করে সিদ্ধান্ত স্থগিত করা হয় সেই আবেদনও জানানো হয়েছে যাতে আজ শপথ অনুষ্ঠান না হয়। আজ সকাল ৯টায় শপথ নেবেন বিএস ইয়েদুরাপ্পা। রাজ্যপাল বিজেপিকে বিধানসভায় প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা দেখাতে ১৫ দিন সময় দিয়েছেন। বিজেপি জানিয়েছে, সংখ্যাগরিষ্ঠতা দেখানোর পর মন্ত্রিসভা শপথ নেবে। এদিকে কংগ্রেস এবং জেডি (এস) অভিযোগ করেছে, তাদের বিধায়কদের অর্থ এবং মন্ত্রিত্বের লোভ দেখানো হচ্ছে। ৫ জন এমপি ইতোমধ্যে নিখোঁজ হওয়ার অভিযোগও এসেছে দল দুটির পক্ষ থেকে।
 
কর্নাটকে ২২৪ আসনের মধ্যে ২২২টি আসনে ভোট হয় গত ১২ মে। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন অন্তত ১১২ বিধায়কের সমর্থন। কিন্তু কোনো দলই এই ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি। বিজেপি ১০৪টি আসনে জিতেছে। একজন স্বতন্ত্র প্রার্থী বিজেপিকে সমর্থন দিয়েছেন। তারা ম্যাজিক ফিগার থেকে ৭টি আসন দূরে। কংগ্রেস জিতেছে ৭৮টিতে। ৩৭টি আসনে জিতেছে জেডি(এস)। দলটির জোটসঙ্গী বিএসপি পেয়েছে একটি আসন। কংগ্রেস-জেডি(এস) ও বিএসপি মোট পেয়েছে ১১৬টি আসন। অর্থাত্ ম্যাজিক ফিগারের থেকে চারটি বেশি।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ মে, ২০১৮ ইং
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫