বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

সিআইএর প্রথম নারী পরিচালক জিনা হাসপেল

সিআইএর প্রথম নারী পরিচালক জিনা হাসপেল
অনলাইন ডেস্ক১৮ মে, ২০১৮ ইং ১১:০০ মিঃ
সিআইএর প্রথম নারী পরিচালক জিনা হাসপেল
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রথম নারী পরিচালক হিসেবে মার্কিন সিনেটের অনুমোদন পেয়েছেন ট্রাম্প মনোনীত প্রার্থী জিনা হাসপেল। সংগঠনটির ৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোন নারী পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার এক ভোটে ৫৪ সিনেটরের সমর্থন পেয়ে সিআইএ প্রধানের পদ নিশ্চিত করেন হাসপেল। এ খবর দিয়েছে আল জাজিরা।
 
খবরে বলা হয়, ৯/১১ হামলার পর সিআইএ’র বিতর্কিত জিজ্ঞাসাবাদ কৌশল ‘ওয়াটারবোর্ডিং’ (মুখ ঢেকে পানি ঢালা) ও অন্যান্য নির্মম কৌশল প্রয়োগে নিজের সংশ্লিষ্টতার কারণে ব্যাপক সমালোচিত হয়েছেন হাসপেল। সমালোচনাকারীদের মধ্যে মানবাধিকার গ্রুপ, প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট এমনকি কয়েকজন রিপাবলিকান সিনেটরও রয়েছেন। তবে বৃহস্পতিবার ৫৪-৪৪ ভোটে নিজের অনুমোদন নিশ্চিত করে সকল সমালোচনার অবসান ঘটিয়েছেন তিনি। এর আগের দিন সিনেট ইন্টেলিজেন্স কমিটির কাছ থেকে ১০-৫ ভোটে অনুমোদন পান হাসপেল।
 
সিনেট ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান, সিনেটর রিচার্ড বার বুধবার এক বিবৃতিতে বলেন, সিআইএ’র নেতৃত্ব দেয়ার জন্য হাসপেলই সবচেয়ে উপযুক্ত মানুষ। তিনি বলেন, হাসপেল তার ক্যারিয়ার জুড়ে নৈতিকতা ও বৈধতার সঙ্গে কাজ করে গেছেন। উল্লেখ্য, হাসপেল ৩৩ বছর ধরে সিআইএ’র বেশ কয়েকটি শীর্ষস্থানীয় পদে দায়িত্ব পালন করেছেন। পরিচালক হিসেবে নির্বাচিত হওয়ার আগে তিনি ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্ব পালন করছিলেন।
সিনেট ইন্টেলিজেন্স কমিটির শীর্ষস্থানীয় ডেমোক্রেট সিনেটর মার্ক ওয়ার্নারসহ আরো চারজন ডেমোক্রেট হাসপেলের প্রতি সমর্থন জানিয়েছেন। এক বিবৃতিতে ওয়ার্নার বলেন, আমি বিশ্বাস করি তিনি এমন একজন ব্যক্তি যিনি প্রেসিডেন্টের নির্যাতন ফিরিয়ে আনার মতো অবৈধ ও নীতি বহির্ভূত আদেশের বিরুদ্ধে দাঁড়াতে পারবেন। তবে হাসপেলের নিয়োগের প্রাথমিক পর্যায়ে বিরোধিতা করেছিলেন সিনেটের গোয়েন্দা কমিটির সদস্য ওয়ার্নার।
 
ইত্তেফাক/জেআর
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫