বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া
অনলাইন ডেস্ক২৮ মে, ২০১৮ ইং ১০:৪৬ মিঃ
ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া
আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার অনুষ্ঠেয় বৈঠকের জন্য প্রস্তুতি গ্রহণ করতে আলোচনা করছে দুই দেশের প্রতিনিধিদল। নানা নাটকীয়তার মধ্য দিয়ে এগুচ্ছে বহুল প্রতীক্ষিত শীর্ষস্থানীয় এই বৈঠকের আয়োজন। বেশ কয়েকবার বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিলেও সম্প্রতি পুনরায় বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছে উভয় পক্ষ। এ খবর দিয়েছে বিবিসি।
 
খবরে বলা হয়, বৃহস্পতিবার ট্রাম্প জানিয়েছিলেন তিনি কিমের সঙ্গে সিঙ্গাপুরে অনুষ্ঠেয় পূর্ব নির্ধারিত বৈঠকটিতে অংশ নিবেন না। বৈঠক বাতিলের জন্য তিনি উত্তর কোরিয়ার আক্রমণাত্মক মনোভাবকে দায়ী করেন।
 
উল্লেখ্য, এর আগের দিনই বৈঠক না হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চূড়ান্ত পারমাণবিক যুদ্ধে যাওয়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। তবে ট্রাম্প বৈঠক বাতিল করার পর তাদের মধ্যে নরম মনোভাব দেখা যায়। এমনকি বৈঠক নিয়ে আলোচনা করতে আচমকা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে দেখাও করেন কিম।
 
বর্তমানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া, উভয় পক্ষই বৈঠকটি নিশ্চিত করার প্রচেষ্টায় আছে। শনিবার কিম-মুনের অঘোষিত সাক্ষাতের পর মুন বলেন, কোরীয় উপদ্বীপের পুরোপুরি পারমাণবিক নিরস্ত্রীকরণ ও ট্রাম্পের সঙ্গে আসন্ন বৈঠক নিয়ে প্রতিজ্ঞাবদ্ধ কিম। কিম পরবর্তীতে বৈঠক নিয়ে তার মনস্থির করার কথা জানান।
 
এদিকে শনিবার শনিবার ওভাল অফিসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আমরা ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকের অপেক্ষায় আছি। তারিখ ও স্থান পরিবর্তন হয়নি। অনেক মানুষ ওই বৈঠক নিয়ে কাজ করছেন। সম্মেলনের প্রস্তুতি খুব সুন্দরভাবে এগিয়ে চলেছে। বিবিসি।
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮