বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

রেলিংয়ে ঝুলে থাকা শিশুকে উদ্ধারকারী শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

রেলিংয়ে ঝুলে থাকা শিশুকে উদ্ধারকারী শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স
অনলাইন ডেস্ক২৮ মে, ২০১৮ ইং ২০:৫১ মিঃ
রেলিংয়ে ঝুলে থাকা শিশুকে উদ্ধারকারী শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স
ফ্রান্সের রাজধানী প্যারিসের উত্তরাঞ্চলে একটি চারতলা ভবনের বারান্দার রেলিং ধরে ঝুলে থাকা শিশুকে বাঁচিয়ে সাড়া ফেলে দিয়েছেন এক শরণার্থী যুবক। এবার মালি থেকে আসা অভিবাসী মামুদু গাসামাকে (২২) নাগরিকত্ব দেয়ার ঘোষণা করেছে ফ্রান্সের সরকার।
 
রবিবার এই দুঃসাহসিক কাজ করে মেয়রের চোখে পড়ে যান তিনি। প্যারিসের মেয়র আনা হিদালগো এই বীরত্বের প্রশংসা করে তার অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে একটি টুইট করেন।
তিনি লিখেন, ‘বীরত্বপূর্ণ এই কাজের জন্য মোহাম্মদ গাসামাকে অভিনন্দন। আমি তার সঙ্গে ফোনে কথা বলে ধন্যবাদও জানিয়েছি।’ তিনি আরও বলেন, ‘ফ্রান্সে আশ্রয় পাওয়ার ক্ষেত্রে আমরা তাকে সাহায্য করব।’ 
এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রন তাকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানান এবং ঘোষণা করেন যে গাসামাকে নাগরিকত্ব দেয়া হবে। পাশাপাশি তাকে একটি পদক দেয়া হয় এবং ফরাসি দমকল বাহিনীতে তাকে চাকরি দেয়া হবে বলেও জানানো হয়। নিজের প্রাণ তুচ্ছ করে শিশুটিকে রক্ষা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে তাকে ধন্যবাদ জানান।
ইতিমধ্যে গাসামার সেই বীরত্বের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, তিনি খুব দ্রুত ভবন বেয়ে উপরে উঠে গিয়ে শিশুটিকে ধরে বারান্দায় তুলে দিচ্ছেন। গাসসাম লা প্যারিসেনকে বলেন, ‘শিশুটির জন্যই আমি ঝুঁকি নিয়েছি। ঈশ্বরকে ধন্যবাদ তাকে বাঁচাতে পেরেছি।’ বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬