বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ইন্দোনেশিয়ায় সন্ত্রাসবাদের অভিযোগে ধর্মযাজককে মৃত্যুদণ্ড

ইন্দোনেশিয়ায় সন্ত্রাসবাদের অভিযোগে ধর্মযাজককে মৃত্যুদণ্ড
অনলাইন ডেস্ক২২ জুন, ২০১৮ ইং ১২:৩৩ মিঃ
ইন্দোনেশিয়ায় সন্ত্রাসবাদের অভিযোগে ধর্মযাজককে মৃত্যুদণ্ড
এক সন্ত্রাসী হামলায় জড়িত থাকার দায়ে ইন্দোনেশিয়ায় আমান আব্দুর রহমান নামে এক ধর্মযাজককে শুক্রবার মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ২০১৬-১৭ সালের মধ্যে আইএস-সংশ্লিষ্ট জঙ্গি গোষ্ঠী জেএডি চালিত পাঁচটি সন্ত্রাসী হামলায় জড়িত থাকার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। খবর দ্য সিডনি মর্নিং হেরাল্ড’র।
 
খবরে বলা হয়, শুক্রবার ইন্দোনেশিয়ার সাউথ জাকার্তা ডিসট্রিক্ট কোর্ট আব্দুর রহমানকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছেন। তিনি ওমান রচমেন নামেও পরিচিত। তার বিরুদ্ধে তার অনুসারীদেরকে সন্ত্রাসী হামলা চালাতে উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে।
 
আব্দুর রহমানকে জেএডি’র কার্যত ভারপ্রাপ্ত নেতা হিসেবে বিবেচনা করা হয়। জেএডি বা জেএটি(জেম্মাহ আনশুরাত তৌহিদ) হচ্ছে জেম্মাহ ইসলামিয়া জঙ্গি গোষ্ঠীর একটি শাখা জঙ্গি দল। জেম্মাহ ইসলামিয়া ২০০২ সালে বালি’তে বোমা হামলা ও ২০০৪ সালে অস্ট্রেলিয়ার দূতাবাসে হামলা চালানোর জন্য দায়ী।
 
 আব্দুর রহমানের মামলার জন্য পাঁচ বিচারকের একটি বেঞ্চ গঠন করা হয়। এক বিবৃতিতে তারা জানিয়েছে, অভিযুক্তের ধর্মীয় দৃষ্টিভঙ্গি তার অনুসারীদের সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করেছে। এর জন্য তাকে দায়ভার নিতে হবে।
 
আব্দুর রহমান বিচারকদের বলেন, তিনি এই রায় মেনেও নেননি, প্রত্যাখ্যানও করেননি। বিচারক আহমেদ জাইনি জানান, অভিযুক্তের কাছে এই রায় প্রত্যাখ্যান, গ্রহণ বা এর বিরুদ্ধে আপিল করার জন্য সাতদিন সময় আছে।  
 
 ২০১৬ সালে জাকার্তা স্টারবাকস ক্যাফেতে চালানো এক আত্মঘাতী সন্ত্রাসী হামলায় চার ব্যক্তির মৃত্যু হয়। আব্দুর রহমান ওই সন্ত্রাসী হামলার মূলহোতা বলে প্রমাণিত হলে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১