বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

চাষিদের সঙ্গে বেঈমানি করেছে কংগ্রেস : মোদী

চাষিদের সঙ্গে বেঈমানি করেছে কংগ্রেস : মোদী
অনলাইন ডেস্ক১৩ জুলাই, ২০১৮ ইং ০৯:০৩ মিঃ
চাষিদের সঙ্গে বেঈমানি করেছে কংগ্রেস : মোদী
 
কৃষকদের দুর্দশা নিয়ে সরব হয়েছেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই প্রচারের মোকাবিলায় এ বার কংগ্রেস তথা গান্ধী পরিবারকে পাল্টা আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঞ্জাবের মালৌতে কৃষকদের সভায় মোদীর অভিযোগ, স্বাধীনতার পর থেকে কংগ্রেস দেশের চাষিদের শুধু ভোটব্যাংক হিসেবেই দেখেছে, বেইমানি করেছে তাদের সঙ্গে।
 
সম্প্রতি খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। লোকসভা এবং বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা ভোটের আগে একে সামনে রেখে ভাবমূর্তি উদ্ধারে নেমেছেন মোদী। সেই উদ্দেশেই পাঞ্জাবে চাষিদের নিয়ে জনসভা করেছিল বিজেপি ও শিরোমণি অকালি দল। পাশের রাজ্য হরিয়ানা ও রাজস্থানের চাষিরাও পৌঁছেছিলেন সেখানে। একে চাষিদের ‘কুম্ভ মেলা’ আখ্যা দিয়ে মোদী নিশানা করেন গান্ধী পরিবারকে। অভিযোগ করেন, অনেক পরিশ্রমের পরেও কৃষকদের দুর্দশা না মেটার পিছনে রয়েছে এত দিনের কংগ্রেস সরকারের নীতি। মোদীর কথায়, ‘কংগ্রেসের চিন্তা শুধু একটি বিষয়কে নিয়েই, একটা পরিবারকে কী ভাবে ভাল রাখা যাবে, সেটাই ভেবে চলেছে ওরা।’ প্রধানমন্ত্রীর মতে, চাষিদের দুর্দশা কাটাতে গুরুত্ব দেওয়ার দরকার ছিল সব থেকে বেশি; কিন্তু কৃষকরা সেই দায়িত্ব এত দিন যাদের উপরে ছেড়ে দিয়েছিলেন, তারাই চাষিদের কঠিন পরিশ্রমকে সম্মান করেনি। তাদের শুধু মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
 
প্রধানমন্ত্রীর দাবি, গত চার বছরে দেশে বিভিন্ন ফসলের রেকর্ড উত্পাদন হয়েছে। ‘কিসান কল্যাণ জনসভা’-য় ১৪টি খরিফ শস্যের  ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর সিদ্ধান্তের কথা টেনে মোদী বলেন, ‘চাষিরা এখন সহজভাবে শ্বাস নিতে পারছেন।’ তবে তার কটাক্ষ, ‘ফসলের সহায়ক মূল্য বেড়ে যাওয়ায় রাতে ঘুম হচ্ছে না কংগ্রেসের। কারণ, ৬০ বছরে কংগ্রেস কিছুই করেনি। তাই এ সব নিয়ে এখন ওদের কেউ কথাই বলছেন না।’ -আনন্দবাজার পত্রিকা।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ জুলাই, ২০১৮ ইং
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬