বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণের নির্দেশ

জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণের নির্দেশ
ইত্তেফাক ডেস্ক১৩ জুলাই, ২০১৮ ইং ১৮:০২ মিঃ
জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণের নির্দেশ
বহুজাতিক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছে আদালত। প্রতিষ্ঠানটি উত্পাদিত ট্যালকম বেবি পাউডারসহ অন্যান্য পণ্যের কারণে ডিম্বাশয়ে ক্যান্সারের ঝুঁকি বাড়ার অভিযোগ করে ২২ নারী ও তাদের পরিবার মামলা দায়ের করেন। এ অভিযোগের ভিত্তিতে আদালত এ জরিমানার আদেশ দেয়। খবর বিবিসির। 
 
যুক্তরাষ্ট্রের মিসৌরি আদালতের বিচারকরা জনসন অ্যান্ড জনসনকে ওই নারীরা ও তাদের পরিবারের সদস্যদের এ ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেন। রায়ে ক্ষতিপূরণ বাবদ ৫৫০ মিলিয়ন ডলার এবং ক্ষতির কারণে শাস্তি হিসেবে ৪১০ কোটি ডলার প্রদানের কথা বলা হয়েছে। বিচারকরা ওই প্রতিষ্ঠানের বিখ্যাত এ বেবি ট্যালকম পাউডারের সঙ্গে জড়িত দায়ের করা ৯ হাজার মামলাকে সম্পৃক্ত করে এ রায় দিয়েছে। তবে এ রায় সম্পর্কে জনসন কর্তৃপক্ষ বলছে, এটা ‘গভীর হতাশা’র বিষয়। আমরা এ রায়ের বিরুদ্ধে আপিলের পরিকল্পনা করছি। 
 
ছয় সপ্তাহ ধরে এ বিচার চলাকালে আদালতে ওই নারীরা ও তাদের পরিবারের সদস্যরা বলেছেন, কয়েক দশক ধরে বেবি টেলকম পাউডার এবং এ প্রতিষ্ঠানের অন্যান্য পণ্য ব্যবহারে তাদের ডিম্বাশয়ে ক্যান্সার হয়েছিল। এ ছাড়া জানা যায়, যে ২২ নারী এ মামলা করেছিল তাদের মধ্যে ছয়জন ডিম্বাশয় ক্যান্সারে মারা গেছেন।
 
এদিকে এক নারীর আইনজীবী বলেছেন, ৪০ বছর ধরে জনসন অ্যান্ড জনসন ট্যালকম জাতীয় পণ্যের ব্যবসা করছে। তাদের পণ্যে ক্যান্সারের ঝুঁকির সতকর্তা উল্লেখ করা উচিৎ ছিল।
 
তবে জনসন অ্যান্ড জনসন এক বিবৃতিতে উল্লেখ করেছে, তাদের পণ্য ক্যান্সারের ঝুঁকি বাড়ায় না। এছাড়া ইউকে ভিত্তিক ওভারিয়ান ক্যান্সার চ্যারেটির নামে এক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, এ বিষয়টি প্রমাণের জন্য আরো গবেষণার প্রয়োজন রয়েছে।
 
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২