বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

দাবানল, তাপদাহ ও খরায় জর্জরিত সুইডেন

দাবানল, তাপদাহ ও খরায় জর্জরিত সুইডেন
অনলাইন ডেস্ক২০ জুলাই, ২০১৮ ইং ১০:২২ মিঃ
দাবানল, তাপদাহ ও খরায় জর্জরিত সুইডেন
কয়েক সপ্তাহের উচ্চ তাপমাত্রা ও বৃষ্টিহীনতায় ভয়ংকর খরা বিরাজ করছে স্ক্যান্ডিনেভিয়ায়। সুইডেনজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। ইউরোপের অন্যান্য দেশের কাছে এই অবস্থার মোকাবেলায় সাহায্য চেয়েছে দেশটি। সেখানে দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে বিমান পাঠিয়েছে ইতালি, ফ্রান্স ও নরওয়ে । খবর আল জাজিরার।
 
খবরে বলা হয়, সুইডেনের গাভলেবর্গ, জামটল্যান্ড ও ডারলানা কাউন্টিতে ইতিমধ্যে সরিয়ে নেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। মধ্য সুইডেনজুড়ে আঘাত হেনেছে ৪৪টি দাবানল। এর মধ্যে সবচেয়ে বড় দাবানল দেখা দিয়েছে জামটল্যান্ডের ফাগেলসজো-লিলাসেনে। সেখানে প্রায় ৩ হাজার ৫০০ হেক্টরজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। 
 
সবমিলিয়ে সুইডেনের ২০ হাজার হেক্টরের বেশি জায়গা বর্তমানে দাবানলে পুড়ছে। কোন স্বাভাবিক বছরে সুইডেনে দাবানল দেখা যায় সর্বোচ্চ ২ হাজার হেক্টর জুড়ে। 
এখন পর্যন্ত এসব প্রাকৃতিক দুর্যোগে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। 
 
১৯৪৪ সালের পর সবচেয়ে খারাপ অবস্থা বিরাজ করছে সুইডেনে। ৭২ বছরের মধ্যে সবচেয়ে মন্দ খরা এটি। সম্প্রতি অত্যন্ত ঠান্ডা একটি শীতকাল পার করার পর এরকম প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হল দেশটি। 
 
এরকম গরম আবহাওয়া কেবল সুইডেনেই বিরাজ করছে না। নরওয়ে, ফিনল্যান্ড ও রাশিয়ার পশ্চিমাঞ্চলেও বিরাজ করছে গরম ও শুকনো আবহাওয়া। 
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬