বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

নিষেধাজ্ঞার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রতি তীব্র নিন্দা প্রকাশ উ. কোরিয়ার

নিষেধাজ্ঞার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রতি তীব্র নিন্দা প্রকাশ উ. কোরিয়ার
অনলাইন ডেস্ক১০ আগষ্ট, ২০১৮ ইং ১৪:২৪ মিঃ
নিষেধাজ্ঞার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রতি তীব্র নিন্দা প্রকাশ উ. কোরিয়ার
নিষেধাজ্ঞা প্রত্যাহার না করায় মার্কিন কূটনীতিকদের প্রতি তীব্র নিন্দা প্রকাশ করেছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা সদিচ্ছার অনেক দৃষ্টান্ত উপস্থাপন করেছে, কিন্তু যুক্তরাষ্ট্র তবুও পুরনো ধারা মেনে চলছে ও পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রক্রিয়া বিঘ্নিত করছে। খবর বিবিসি’র।
 
খবরে বলা হয়, ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমানবিক কর্মসূচি চালনার কারণে এখনো আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে উত্তর কোরিয়ার ওপর। যুক্তরাষ্ট্র জানিয়েছে, পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। 
 
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন গত জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে কোরীয় উপদ্বীপের সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সম্মতি প্রকাশ করেন। কিন্তু নিরস্ত্রীকরণের জন্য কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি এবং কিভাবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে সে বিষয়েও কোন বিস্তারিত চুক্তি স্বাক্ষরিত হয়নি। উত্তর কোরিয়া একপাক্ষিকভাবে নিরস্ত্রীকরণের বিষয়ে সম্মতি প্রকাশ করেনি। 
 
গত সপ্তাহে জাতিসংঘের এক ফাঁস হওয়া প্রতিবেদনে দাবি করা হয়, এখনো পারমাণবিক কর্মসূচি অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। ওই প্রতিবেদন প্রকাশের পর যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক মহলের প্রতি  আহবান জানিয়েছে, উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে।
 
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিভিন্ন অনুরঁজক পদক্ষেপের কথা উল্লেখ করেছে। যেমন- ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখা, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফিরিয়ে দেওয়া ও একটি পারমাণবিক স্থাপনা ধ্বংস করা। 
 
মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র এখনো আগের প্রশাসনের মতন পুরনো নিয়ম অনুসরণ করছে। এছাড়া উত্তর কোরিয়া অভিযোগ করেছে যে, মার্কিন প্রশাসন ট্রাম্পের ইচ্ছার বিরুদ্ধে কাজ করছে এবং তাদের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনছে। তারা বলেছে, অংশীদারকে অপমান করে কোন ফলাফল আশা করা, একটা সিদ্ধ ডিম থেকে বাচ্চা জন্মদান দেওয়ার চেষ্টা করার মতো বোকামি ছিল। 
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫