বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

হজের জন্য আধুনিক প্রযুক্তির ‘স্লিপ পড’ সরবরাহ করছে সৌদি আরব

হজের জন্য আধুনিক প্রযুক্তির ‘স্লিপ পড’ সরবরাহ করছে সৌদি আরব
অনলাইন ডেস্ক১৮ আগষ্ট, ২০১৮ ইং ১৩:১৩ মিঃ
হজের জন্য আধুনিক প্রযুক্তির ‘স্লিপ পড’ সরবরাহ করছে সৌদি আরব
সৌদি আরব এবারের হজে বিনা খরচে ‘স্লিপ পড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে। রবিবার থেকে সৌদিতে হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। এবার হজ পালনের জন্য অন্তত ২০ লাখ ধর্মপ্রাণ মুসলিম মক্কা নগরীতে জমায়েত হয়েছেন। তাদের সুবিধার কথা বিবেচনা করে এই স্লিপ পড সরবরাহ করছে সৌদি কর্তৃপক্ষ। খবর বার্তা সংস্থা এএফপি’র।
 
খবরে বলা হয়, এই ‘ন্যাপ পড’ বা ‘স্লিপ পড’ জাপানের বিখ্যাত ক্যাপস্যুল হোটেলের কথা মনে করিয়ে দেয়। সৌদি কর্তৃপক্ষ আগামী দিনগুলোতে দেশটির পশ্চিমাঞ্চলীয় নগরী মিনায় এই ক্যাপসুল রুম প্রবর্তন করতে যাচ্ছে। 
 
চলতি বছর সৌদি আরব হজব্রত পালনে যে আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে, বিনা মূল্যে এই স্লিপ পড বিনামূল্যে বিতরণ তারই অংশ। একই সঙ্গে সৌদি সরকার হজ পালনকারীদের সুবিধার্থে তাৎক্ষণিক অনুবাদ এবং জরুরি চিকিৎসাসেবা দেয়ার লক্ষ্যে নতুন একটি অ্যাপ চালু করেছে।
 
সৌদি দাতব্য সংস্থা দ্য হাজি অ্যান্ড মুতারেম গিফট চ্যারিট্যাবল এসোসিয়েশন এ বছর হাজিদের ঘুমানোর জন্য বিনামূল্যে ১৮ থেকে ২৪টি ক্যাপসুল দেবে। প্রতিটি পডের মধ্যে তোশক, পরিচ্ছন্ন চাদর, এয়ার কন্ডিশনিং ও বড় একটি আয়না থাকবে। জায়গা বাঁচাতে পডটি আড়াআড়ি বা সোজাসুজিভাবে সেট করা যাবে।
 
সংস্থাটির প্রধান মানসুর আল-আমের বলেন, ‘কী করে হাজিদের হজ পালন আরো একটু আরামদায়ক করা যা, সে ব্যাপারে সব সময়ই আমাদের চিন্তা থাকে। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।’
 
যে সব হাজি হোটেলে জায়গা পাননি বা হোটেলে থাকার সামর্থ্য নেই কিন্তু স্বাস্থ্যগত কারণে হজের আনুষ্ঠানিকতা পালনের ফাঁকে যাদের বিশ্রাম দরকার তাদের জন্য ন্যাপ পড একটি চমৎকার সমাধান। বাসস। 
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪