বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ফিলিস্তিনিদের রক্ষায় জাতিসংঘ মহাসচিবের চার প্রস্তাব

ফিলিস্তিনিদের রক্ষায় জাতিসংঘ মহাসচিবের চার প্রস্তাব
অনলাইন ডেস্ক১৮ আগষ্ট, ২০১৮ ইং ১৪:২৮ মিঃ
ফিলিস্তিনিদের রক্ষায় জাতিসংঘ মহাসচিবের চার প্রস্তাব
ইসরাইল অধিকৃত এলাকায় ফিলিস্তিনিদের রক্ষায় শুক্রবার চারটি প্রস্তাব পেশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। গাজায় সাম্প্রতিক সময়ে সহিংসতা ব্যাপক বেড়ে যাওয়ার প্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবেদন আকারে প্রস্তাবনাটি পেশ করা হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।
 
গুতেরেসের প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে জাতিসংঘের অনুমোদনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির নিরস্ত্র পর্যবেক্ষণকারীর পাশাপাশি ওই এলাকায় সেনা অথবা পুলিশ বাহিনী মোতায়েন। প্রস্তাবগুলো নিয়ে মহাসচিব জোর দিয়ে বলেন, প্রতিটি প্রস্তাব বাস্তবায়নে ইসরাইল ও ফিলিস্তিন উভয়পক্ষের সহযোগিতা অত্যন্ত জরুরি।
 
চৌদ্দ পৃষ্ঠার প্রতিবেদনে গুতেরেস যে চারটি প্রস্তাব দিয়েছেন সেগুলো হচ্ছে- পরিস্থিতি সম্পর্কে খবর দেয়ার জন্য মানবাধিকার পর্যবেক্ষক ও রাজনৈতিক কর্মকর্তাদের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করতে ওই এলাকায় জাতিসংঘের জোরালো উপস্থিতি; ফিলিস্তিনি জনগোষ্ঠীর কল্যাণ নিশ্চিত করতে জাতিসংঘের মানবিক ও উন্নয়ন সহায়তা ব্যাপকভাবে বাড়ানো; একটি বেসামরিক পর্যবেক্ষণ মিশন গঠন করা যার সদস্যরা চেকপয়েন্ট ও ইসরাইলী বসতির মতো স্পর্শকাতর স্থানগুলোর কাছে অবস্থান করবে এবং জাতিসংঘের অনুমোদনক্রমে ফিলিস্তিনি বেসামরিক মানুষদের রক্ষায় সেনা বা পুলিশ বাহিনী মোতায়েন।
 
এদিকে, প্রস্তাব উত্থাপিত হলেও ইসরাইল এই প্রস্তাবগুলো গ্রহণ করবে কিনা সে ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে। গুতেরেসের এই প্রস্তাবনা পাশ করতে হলে নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর অনুমোদন প্রয়োজন। ইসরাইল এর বিরোধীতা করলে যুক্তরাষ্ট্র এতে ভেট দিতে পারে।-বাসস
 
উল্লেখ্য, গাজায় মার্চ মাস থেকে ইসরাইলী সৈন্যদের গুলিতে ১৭১ ফিলিস্তিনি নিহত হয়েছে।
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২