বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

সম্প্রীতির অনন্য নজির

সম্প্রীতির অনন্য নজির
অনলাইন ডেস্ক২৪ আগষ্ট, ২০১৮ ইং ১৮:২৭ মিঃ
সম্প্রীতির অনন্য নজির
শতাব্দীর ভয়াবহ বন্যায় আক্রান্ত ভারতের কেরালা রাজ্যে সম্প্রীতির অনন্য নজির দেখা গেল। বন্যায় কেরালার মুসলিমদের ঈদের আনন্দ না থাকলেও সাম্প্রদায়িক সম্মিলনের এক চমৎকার নিদর্শন প্রকাশ পেল।
 
সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ বন্যায় তলিয়ে যায় কচুকাদুভু গ্রামের একটি মসজিদ। সেখানকার মুসলমানরা ঈদের নামাজ পড়ার জন্য জায়গা খুঁজছিলেন। এসময় তাদের সাহায্যে এগিয়ে আসে শ্রী নারায়ণ ধর্মপালন যোগম নামক একটি ধর্মীয় দাতব্য সংস্থা। 
 
তাদের নিয়ন্ত্রণাধীন পারুপপুল্লিক্কাভু রত্নেশ্বরী মন্দিরের একটি হল মুসলমানদের পবিত্র ঈদের নামাজ পড়ার জন্য ছেড়ে দেওয়া হয়। মন্দিরটি কেরালার মালার নিকটবর্তী ইরাভাথুর নামক একটি গ্রামে অবস্থিত। শুধু তাই নয়, নামাজের ব্যবস্থার পাশাপাশি ২০০ মুসলমানদের পানি ও খাবারেরও ব্যবস্থা করে দেয় মন্দির কর্তৃপক্ষ।
এ দিকে মুসলমানরাও দুর্গত হিন্দুদের সাহায্যে এগিয়ে আসেন। তারা দুর্গত হিন্দুদের জন্য খুলে দেন মসজিদের দরজা। মালাপ্পুরম জেলার ছালিয়ার গ্রামের মসজিদটি পরিণত হয় ত্রাণ শিবিরে। সেই মসজিদে আশ্রয় নেওয়া শরণার্থীদের মধ্যে অধিকাংশই হিন্দু।
 
ছালিয়ার গ্রামের পঞ্চায়েত প্রধান পি টি উসমান বলেন, জুমা মসজিদে ২৬টি পরিবার আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশ হিন্দু। ৮ আগস্ট মসজিদে ত্রাণ শিবির খোলা হয়। আশ্রয়হীন মানুষকে আশ্রয় দেওয়া যেকোনো ধর্মের মূল কথা।
 
ইত্তেফাক/জেডএইচ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬