বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

হরমুজ প্রণালী ইরানের নয়: যুক্তরাষ্ট্র

হরমুজ প্রণালী ইরানের নয়: যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক২৮ আগষ্ট, ২০১৮ ইং ১৭:৪৪ মিঃ
হরমুজ প্রণালী ইরানের নয়: যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, হরমুজ প্রণালীর নিয়ন্ত্রণ ইরানের নয়, এটি আন্তর্জাতিক সমুদ্র চলাচল পথ। ইরানের দেয়া হরমুজ প্রণালী বন্ধের হুমকির পর মঙ্গলবার এক টুইট বার্তায় এ মন্তব্য করেন তিনি।
 
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘হরমুজ প্রণালীতে স্বাধীনভাবে নৌ চলাচল নিশ্চিত করতে আমরা শীঘ্রই আমাদের সহযোগী দেশগুলোর সঙ্গে কাজ শুরু করবো। যাতে আন্তর্জাতিক সাগর পথে বাণিজ বাধাগ্রস্ত না হয়।’
 
মঙ্গলবার উপসাগর এবং হরমুজ প্রণালির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে বলে দাবি করেন ইরানের রেভ্যুলুশনারি গার্ডের নৌ প্রধান জেনারেল আলি রেজা।
 
এর আগে ইরানের কর্মকর্তারা মার্কিন শত্রুতার জবাবে হরমুজ প্রণালি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন। হরমুজ প্রণালি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তেলের রুট। এই রুট দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের তেল পশ্চিমা বিশ্বে রপ্তানি করা হয়।
 
মাসখানেক আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ আলি খামেনি মত প্রকাশ করেছিলেন যে যদি ইরানের তেল রপ্তানি বন্ধ করে দেয়া হয়, তবে উপসাগরীয় অঞ্চলের সব দেশের তেল রপ্তানি বন্ধ করে দেয়া হবে।
 
ইরানের রেভ্যুলুশনারি গার্ড এই মাসের শুরুতে উপসাগরীয় অঞ্চলে যুদ্ধের মহড়া দিয়েছে। রেভ্যুলুশনারি গার্ড জানিয়েছে সম্ভাব্য হুমকি মোকাবিলার জন্যই তাদের এই মহড়া। মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে তারা ইরানের নৌবাহিনীর তৎপরতা বৃদ্ধি লক্ষ্য করেছে। ইরান হরমুজ প্রণালিতে সামরিক তৎপরতা বাড়াচ্ছে।
 
ইত্তেফাক/টিএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২