বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ইদলিবে সামরিক অভিযান চালাবে রাশিয়া ও সিরিয়া

ইদলিবে সামরিক অভিযান চালাবে রাশিয়া ও সিরিয়া
অনলাইন ডেস্ক০১ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১০:৩৪ মিঃ
ইদলিবে সামরিক অভিযান চালাবে রাশিয়া ও সিরিয়া
সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিবে বড় ধরনের সামরিক অভিযান চালানোর ইঙ্গিত দিয়েছে সিরিয়া ও এর মিত্রদেশ রাশিয়া। রাশিয়া সফরে গিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাত শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম এই অঙ্গীকার ব্যক্ত করেন।
 
মুয়াল্লেম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত করার জন্য ‘সর্বাত্মক’ অভিযান চালানো হবে। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, সেনা অভিযান থেকে আন-নুসরা গোষ্ঠীকে রক্ষা করার লক্ষ্যে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স ইদলিব প্রদেশে হামলা চালাতে চায়।
 
তিনি বলেন, আমাদের এখন সন্ত্রাসীদেরকে উৎখাত করতে হবে। বিশেষ করে যারা ইদলিবে আছে। মুয়াল্লেম বলেন, ইদলিবে তারা যে করেই হোক অভিযান চালাবেন এবং বেসামরিকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখবেন।
 
অপরদিকে ইদলিবকে সন্ত্রাসীদের অন্যতম গুরুত্বপূর্ণ ঘাঁটি আখ্যা দিয়ে ল্যাভরভ বলেন, মস্কো ও আঙ্কারার মধ্যে পুরোপুরিভাবে রাজনৈতিক বোঝাপড়া রয়েছে যে সাধারণ সশস্ত্র বিদ্রোহীদের থেকে আল নুসরা ফ্রন্টের থেকে আলাদা করার সময়েই এসব সন্ত্রাসীর বিরুদ্ধে সামরিক অভিযানের প্রস্তুতি রাখতে হবে। আর এর সবকিছুই করার সময়ে বেসামরিক জনগোষ্ঠীর যে কোনও ঝুঁকি সর্বনিম্ন পর্যায়ে রাখতে হবে।
 
বিগত কয়েক মাসে সামরিক হামলা জোরালো করার মধ্য দিয়ে সিরিয়ার বেশিরভাগ অঞ্চল থেকে বিদ্রোহীদের সরিয়ে দেওয়া হলে তারা ইদলিব প্রদেশে জড়ো হন। তাই ইদলিবই এখন সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। ছয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থন দিয়ে যাওয়া রাশিয়া ইদলিবেও সরকারি বাহিনীর সাথে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। -আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬