বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

জাতিসংঘ দলকে নিকারাগুয়া ছেড়ে যাওয়ার নির্দেশ

জাতিসংঘ দলকে নিকারাগুয়া ছেড়ে যাওয়ার নির্দেশ
অনলাইন ডেস্ক০২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১১:৩২ মিঃ
জাতিসংঘ দলকে নিকারাগুয়া ছেড়ে যাওয়ার নির্দেশ
নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার সরকার জাতিসংঘ মানবাধিকার কমিশনের একটি দলকে দেশটি ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। কয়েক মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভের সময়ে নিকারাগুয়ার মানবাধিকার নিয়ে সমালোচনামূলক রিপোর্ট দেওয়ার কয়েক দিন পরই এই বহিষ্কারাদেশ দেওয়া হলো।
 
গত বুধবার প্রকাশিত মানবাধিকার বিষয়ক জাতিসংঘ হাইকমিশনের দেওয়া প্রতিবেদনে বিক্ষোভকারীদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জানানো হয়। এছাড়া মুখোশ পরিহিত গ্যাংকে নিরস্ত্র করার কথা বলা হয়েছে, হত্যাকাণ্ড ও বিধিবহির্ভূত আটকের জন্য যা দায়ী বলে কথিত।
 
প্রতিবেদনটিতে ভুক্তভোগী এবং স্থানীয় মানবাধিকার কর্মীদের সাক্ষাতকারের ভিত্তিতে নির্যাতন ও  অতিরিক্ত বল প্রয়োগের বর্ণনা দেওয়া হয়েছে। মানবাধিকার বিষয়ক জাতিসংঘ হাইকমিশনের প্রধান জেইদ রাদ আল হুসেইন এক বিবৃতিতে বলেছেন, ‘সহিংসতা ও দায়মুক্তির এই গত চার মাস দেশটির প্রতিষ্ঠানসমূহ ও আইনের শাসনের ভঙ্গুরতাকে প্রকাশ করেছে।’
 
অপরদিকে নিকারাগুয়া সরকারের তরফ থেকে বলা হয়েছে, রিপোর্টটি পক্ষপাতদুষ্ট এবং এতে ক্ষমতাসীন সান্দিনিস্তা পার্টির সদস্যদের ওপর বিক্ষোভকারীদের হামলার বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। 
 
প্রসঙ্গত, সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে স্থগিত হয়ে যাওয়া একটি জাতীয় সংলাপ প্রক্রিয়া পর্যবেক্ষণ করার জন্য জাতিসংঘ দলটিকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রেসিডেন্ট ওর্তেগা। তবে গত সপ্তাহের প্রথম দিকে তিনি বলেন, জাতিসংঘ এর কর্তৃত্বের সীমা ছাড়িয়েছে এবং নিকারাগুয়ার জাতীয় সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। 
 
বহিষ্কারাদেশের পর নিকারাগুয়ায় জাতিসংঘ কমিশনের প্রধান গুইলের্মো ফার্নান্দেজ বলেছেন, তার দল বিদেশে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখবে। এদিকে সেপ্টেম্বরের শুরুর দিকে নিকারাগুয়ার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলোচনার কথা রয়েছে। -বিবিসি ও আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২