বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের প্রয়োজন: এরদোয়ান

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের প্রয়োজন: এরদোয়ান
অনলাইন ডেস্ক০২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১১:৩৬ মিঃ
রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের প্রয়োজন: এরদোয়ান
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের প্রয়োজন এবং দেশটি যত দ্রুত সম্ভব সেগুলো কিনবে। গত বছরের ডিসেম্বরে তুরস্ক ঘোষণা দিয়েছিল, ২০২০ সাল নাগাদ রাশিয়ার কাছ থেকে দুটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি হয়েছে দেশ দুইটির মধ্যে।
 
উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বালিকেসিরে সেনা কর্মকর্তাদের গ্রাজুয়েশন অনুষ্ঠানে এরদোয়ান বলেন, রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের দরকার আর শিগগিরই আমরা তা পেয়ে যাবো।
 
তিনি বলেন, ‘অন্যরা নিজেদের এজেন্ডা অনুযায়ী ও স্বার্থ মোতাবেক আমাদের দেশ ও এই অঞ্চলকে আকৃতি দিতে চাইলেও তুরস্ক নিজের লক্ষ্য পূরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।’
 
রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে এটি ব্যবহার করা হয়। ব্যালেস্টিক ও ক্রুস ক্ষেপণাস্ত্রসহ তিন ধরনের ক্ষেপণাস্ত্রকে লক্ষ্যভেদ করার আগেই নিষ্ক্রিয় করতে পারে এই প্রতিরক্ষা ব্যবস্থা। 
 
প্রসঙ্গত, গত জুনে মার্কিন সিনেটে পাস হওয়া বিলে তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। ওই সময়ে বলা হয়, তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে আর তাদের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান থাকলে ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। - রয়টার্স
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪