বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

সামরিক সক্ষমতা বৃদ্ধি করতে আধুনিক যুদ্ধবিমান কিনবে ইরান

সামরিক সক্ষমতা বৃদ্ধি করতে আধুনিক যুদ্ধবিমান কিনবে ইরান
অনলাইন ডেস্ক০২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৩:৪৪ মিঃ
সামরিক সক্ষমতা বৃদ্ধি করতে আধুনিক যুদ্ধবিমান কিনবে ইরান
প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি করতে ক্ষেপণাস্ত্র শক্তি বৃদ্ধির পাশাপাশি আধুনিক যুদ্ধবিমান ও সাবমেরিন কেনার পরিকল্পনা করছে ইরান। এক ঘোষণায় একথা জানিয়েছে ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ আহাদি। 
 
শনিবার দেওয়া ঘোষণায় আহাদি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়য়ের নতুন পরিকল্পনার মধ্যে রয়েছে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র শক্তি বৃদ্ধি, পরবর্তী-প্রজন্মের যুদ্ধবিমান ও দূর-পাল্লার যান এবং নতুন অস্ত্র ক্ষমতাসম্পন্ন সাবমেরিন কেনা। 
 
প্রসঙ্গত, শুক্রবার আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির ভবিষ্যত, আঞ্চলিক সংঘাত ও ক্ষেপণাস্ত্র ভাণ্ডার নিয়ে আলোচনার জন্য ফ্রান্সের এক আহবান প্রত্যাখ্যান করেছে ইরান। এর একদিন পরই সামরিক ক্ষমতা বৃদ্ধির ঘোষণা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। 
 
উল্লেখ্য, চলতি বছরের মে মাসে ইরানের সঙ্গে আন্তর্জাতিক চুক্তি থেকে সরে গেছে যুক্তরাষ্ট্র। ফলে মার্কিন নিষেধাজ্ঞার চাপে রয়েছে ইরান। তবে চুক্তির ইউরোপীয় অংশীদাররা চুক্তিটি রক্ষার চেষ্টা করছে। কিন্তু সম্প্রতি ইরানের পক্ষ থেকে চুক্তি রক্ষায় কিছুটা অনীহা দেখা গেছে। কয়েকদিন আগে দেশটির সুপ্রিম নেতা আয়াতুল্লাহ খোমেনি মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, তারা যেন, চুক্তি বাঁচানোর জন্য ইউরোপের ওপর ভরসা না রাখে। 
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬