বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক
অনলাইন ডেস্ক০৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৪:৪০ মিঃ
বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক
বাণিজ্য ও অন্যান্য বিনিয়োগে বৈদেশিক লেনদেনের জন্য ডলার ছেড়ে অন্য মুদ্রা ব্যবহার করবে তুরস্ক। রবিবার এক ঘোষণায় এমনটা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান। তিনি ঘোষণায় মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে বলেন, যুক্তরাষ্ট্র হিংস্র নেকড়ের মতো আচরণ করছে। 
 
দ্বিপাক্ষিক বাণিজ্যে ডলার ছাড়া লেনদেন করা নিয়ে রাশিয়া ও তুরস্কের মধ্যে আলোচনা চলছে। রবিবার কিরগিজস্তানে এক বাণিজ্য সম্মেলনে দেওয়া বক্তব্যে এমনটা জানান এরদোয়ান। তিনি বলেন, আমাদের উচিৎ ধীরে ধীরে ডলারের ওপর থেকে নির্ভরতা কমিয়ে স্থানীয় ও জাতীয় মুদ্রায় পরস্পরের সঙ্গে লেনদেন করা।
 
প্রসঙ্গত, বর্তমানে রাশিয়া ও তুরস্ক উভয়ের ওপর শাস্তিমূলক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে রেখেছে যুক্তরাষ্ট্র। যার ফলে দুই দেশের বিশেষ করে তুরস্কের অর্থনীতি ভয়াবহ রকমের মন্দাবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। 
 
তুরস্কের মুদ্রা লিরা এই বছরের শুরু থেকেই মান হারাতে শুরু করে। গত মাসে এসে এর মান ব্যাপক আকারে হ্রাস পায়। বর্তমানে মার্কিন ডলারের বিপরীতে লিরার মানের পতন ঘটেছে ৪০ শতাংশ। তুরস্কে এক আমেরিকান যাজকের গ্রেফতার নিয়ে দুই দেশের মধ্যে চলমান বিরোধ এই সংকট আরো ঘনীভূত করে তুলেছে। 
 
এরদোয়ান বলেন, আমেরিকা হিংস্র নেকড়ের মতো আচরণ করে। তাদের  বিশ্বাস করবেন না। ডলার ব্যবহারে আমাদের ক্ষতি হচ্ছে। আমরা হাল ছাড়বো না। আমরা জয়ী হবোই। - আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০