বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

মারা গেছেন জঙ্গি গোষ্ঠী ‘হাক্কানি নেটওয়ার্কের’ প্রধান: তালিবান

মারা গেছেন জঙ্গি গোষ্ঠী ‘হাক্কানি নেটওয়ার্কের’ প্রধান: তালিবান
অনলাইন ডেস্ক০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১১:৪৯ মিঃ
মারা গেছেন জঙ্গি গোষ্ঠী ‘হাক্কানি নেটওয়ার্কের’ প্রধান: তালিবান
জঙ্গি গোষ্ঠী তালিবানের সবচেয়ে শক্তিশালী ও দুর্ধর্ষ শাখা জঙ্গি দল হাক্কানি নেটওয়ার্কের প্রধান জালালউদ্দিন হাক্কানির মৃত্যু হয়েছে। এক ঘোষণায় তালিবান একথা জানিয়েছে। তালিবান জানিয়েছে, বহুদিন ধরে রোগে ভুগে মৃত্যু হয়েছে তার। 
 
তালিবান এক বিবৃতিতে জানায়, হাক্কানিকে আফগানিস্তানে দাফন করা হয়েছে। তবে তিনি কখন, কবে, কোথায় মারা গেছেন সে বিষয়ে বিবৃতিতে কিছু বলা হয়নি।
 
১৯৭০ সালে সোভিয়েত দখলীকরণের বিরুদ্ধে লড়াই করতে হাক্কানি নেটওয়ার্ক গঠন করে জালালউদ্দিন হাক্কানি। জঙ্গি সংগঠনটি এক সময় সিআইএ’র অর্থায়নও পেয়েছিল। এমনকি যুক্তরাষ্ট্রজুড়ে বেশ প্রশংসিতও ছিল সংগঠনটি। 
 
কয়েক বছর আগে হাক্কানি সংগঠনটির নেতৃত্ব তার ছেলে সিরাজউদ্দিন হাক্কানির কাছে ছেড়ে দেন জালালউদ্দিন। বর্তমানে সিরাজউদ্দিন আফগান তালিবানের দ্বিতীয় সর্বোচ্চ নেতার দায়িত্ব পালন করছে। 
 
১৯৯৬ সালের তালেবান গোষ্ঠী আফগানিস্তানে ক্ষমতা দখলের পর জালালউদ্দিন হাক্কানি সরকারের উপজাতীয় বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পান। কিন্তু ২০০১ সালে তালেবান ক্ষমতা হারানোর পর গোষ্ঠীটি ফের অস্ত্র হাতে তুলে নেয়।
 
২০১২ সালে যুক্তরাষ্ট্র হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়। 
 
২০১৫ সালের দিকে জালালউদ্দিন হাক্কানির মৃত্যুর খবর ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। তবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। -দ্য গার্ডিয়ান
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭