বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

রেকর্ড ছাড়িয়েছে ব্রহ্মপুত্রের পানি, প্রথমবারের মতো ভারতকে চীনের সতর্কতা

রেকর্ড ছাড়িয়েছে ব্রহ্মপুত্রের পানি, প্রথমবারের মতো ভারতকে চীনের সতর্কতা
অনলাইন ডেস্ক০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২:৪০ মিঃ
রেকর্ড ছাড়িয়েছে ব্রহ্মপুত্রের পানি, প্রথমবারের মতো ভারতকে চীনের সতর্কতা
চীনা অংশে ১৫০ বছরের রেকর্ড ছাড়িয়েছে ব্রহ্মপুত্রের পানির উচ্চতা। এতে নিম্নাঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে ভারতকে সতর্ক করেছে চীনা সরকার। ভারতের অরুনাচল প্রদেশের মন্ত্রী নিনং এরিং গত বৃহস্পতিবার একথা জানিয়েছেন। উল্লেখ্য, এটাই ছিল প্রথমবারের মতো চীনা পক্ষ থেকে ভারতকে ব্রহ্মপুত্র নদের পানি স্তরের তথ্য দেওয়ার ঘটনা।
 
ভারতের কেন্দ্রীয় সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, চীনা অংশে নজিরবিহীন অবস্থা ধারণ করেছে ব্রহ্মপুত্রের পানি। ১৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে পানির স্তর।
 
এরিং বলেন, সাম্প্রতিক ভারী বর্ষণে চীনা অংশে ব্রহ্মপুত্রের পানির উচ্চতা বৃদ্ধি পেলে ভারতকে বন্যার বিষয়ে সতর্ক করেছে চীনা সরকার। 
 
তিনি বলেন, স্থানীয় কর্তৃপক্ষ আমাকে জানিয়েছে যে, চীনা সরকার ভারত সরকারের কাছে এই বার্তা পাঠিয়েছে যে, অরুনাচল প্রদেশের নিম্নাঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। আমরা এই সতর্কতা গুরুত্বের সঙ্গে নিয়েছি ও জনগণকে সতর্ক থাকতে বলেছি। 
 
চীনা সরকারের এক প্রতিবেদন অনুসারে, গত বুধবার ব্রহ্মপুত্রের বিভিন্ন অংশে ৯০২০ কিউমেক পানি ছাড়া হয়েছে। 
 
ভারতের পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, ভারতীয় বিশেষজ্ঞরা চীনের দেওয়া তথ্য বিশ্লেষণ করেছে ও এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, চীনে অবস্থা বেগতিক হলেও এর প্রভাব ভারতে অত তীব্র আকারে পড়বে না। -টাইমস অফ ইন্ডিয়া
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩