বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

মারা গেলেন উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র বিজ্ঞানী

মারা গেলেন উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র বিজ্ঞানী
অনলাইন ডেস্ক০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৪:১১ মিঃ
মারা গেলেন উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র বিজ্ঞানী
উত্তর কোরিয়ার বিশিষ্ট ক্ষেপণাস্ত্র ও পরমাণু বিজ্ঞানী অধ্যাপক জু কিউ চাং রক্তবাহিত ‘প্যানসাইটোপেনিয়া’ রোগে সোমবার মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৯ বছর। দেশটির পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি উন্নয়নে তার জোরালো ভূমিকা রয়েছে এমন ধারণা থেকে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়। মঙ্গলবার উত্তর কোরিয়া একথা জানিয়েছে। খবর এএফপি’র।
 
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, রাষ্ট্রীয় এক শোক বার্তায় জু’কে দেশের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করতে অবদান রাখায় ‘প্রবীণ বিপ্লবী’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
 
জু উত্তর কোরিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। ওই মন্ত্রণালয়ের হাতে দেশের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র উন্নয়নের দায়িত্ব ছিল।
 
উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ২০১৩ সালে যে কয়জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে তিনি তাদের একজন ছিলেন।
 
২০০৯ সালে জু’র তত্ত্বাবধানে উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উনহা ২ উৎক্ষেপণ করা হয়। তিনি উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উনহা ৩ তৈরিতে গভীরভাবে জড়িত ছিলেন। এটি ২০১২ সালে উৎক্ষেপণ করা হয়। ২০১৫ সালে তিনি অবসর গ্রহণ করেন। -বাসস
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪