বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

বোতসোয়ানায় বন্যপ্রাণী অভয়ারণ্যে ৮৭ হাতি হত্যা

বোতসোয়ানায় বন্যপ্রাণী অভয়ারণ্যে ৮৭ হাতি হত্যা
অনলাইন ডেস্ক০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৪:৫৪ মিঃ
বোতসোয়ানায় বন্যপ্রাণী অভয়ারণ্যে ৮৭ হাতি হত্যা
আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ বোতসোয়ানার একটি বন্যপ্রাণী অভয়ারণ্যে ৮৭টি হাতির দেহাবশেষ পাওয়া গেছে। হাতি সংরক্ষণবাদী সংস্থা ‘এলিফ্যান্টস উইদাউট বর্ডার্স’ এই ঘটনাকে এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ হাতি শিকারের ঘটনা হিসেবে বর্ণনা করেছে। 
 
সংস্থাটি এক ফেসবুক পোস্টে জানিয়েছে, আকাশ পথে একটি জরিপ করার সময় একটি সংরক্ষিত হাতি অভয়ারণ্যে হাতিগুলোর দেহাবশেষ খুঁজে পাওয়া যায়।
এলিফ্যান্টস উইদাউট বর্ডার্সের মাইক চেজ বিবিসি’কে বলেন, হাতিগুলোর দেহাবশেষ আবিষ্কারের ঘটনায় তিনি অত্যন্ত শোকাহত। তাদের দাঁতগুলো খুলে নেওয়া হয়েছে। 
 
এলিফ্যান্টস উইদাউট বর্ডার্স অনুসারে, বোতসোয়ানায় আফ্রিকার নিষ্পাদপ প্রান্তরবাসী হাতির বসবাস। দেশটিতে এই জাতীয় হাতির সংখ্যা প্রায় ১ লাখ ৩০ হাজার। তানজানিয়ার মোট হাতির তিনগুণ এই সংখ্যা এবং দক্ষিণ আফ্রিকার মোট হাতির চেয়ে আট গুণ।
 
চেজ বলেন, শিকাররা এখন বোতসোয়ানার দিকে নজর দিচ্ছে। আমাদের কাছে বিশ্বের সবচেয়ে বড় হাতির জনসংখ্যা রয়েছে। আর এখন হচ্ছে শিকারদের জন্য খোলা মৌসুম। 
 
বোতসোয়ানার শিকার-বিরোধী ইউনিট মে মাস থেকে বাজেট ঘাটতিতে ভুগছে। দেশটির নতুন প্রেসিডেন্ট মোকগোয়িতসি মাসিসি শপথ গ্রহণের কয়েকদিন পরই তাদের বাজেট কমিয়ে দেওয়া হয়। এরপর থেকে দেশটিতে হাতি শিকারিদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। -আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬