বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

পাকিস্তানের সঙ্গে নতুন করে সম্পর্ক স্থাপনে আগ্রহী যুক্তরাষ্ট্র

পাকিস্তানের সঙ্গে নতুন করে সম্পর্ক স্থাপনে আগ্রহী যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক০৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৩:৫৬ মিঃ
পাকিস্তানের সঙ্গে নতুন করে সম্পর্ক স্থাপনে আগ্রহী যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্কে সম্প্রতি ফাটল ধরেছে। পাকিস্তানের জন্য বরাদ্দকৃত আর্থিক সহায়তা কমানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। এমন অবস্থায় পাকিস্তান সফরে গেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি মঙ্গলবার বলেছেন, তিনি আশা করছেন পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নতুন করে শুরু হবে।
 
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে ইসলামাবাদ যাওয়ার আগে পাকিস্তান-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে এমন আশাবাদী মন্তব্য করলেন পম্পেও। দক্ষিণ এশিয়া সফরের প্রাক্কালে পম্পেও সাবেক মার্কিন রাষ্ট্রদূত জালমে খলিলজাদ আফগানিস্তানে শান্তি প্রচেষ্টায় নতুন ভূমিকা পালন করতে পারে বলে জানান।
 
মার্কিন নীতির পক্ষে জঙ্গি দমনে ‘সুস্পষ্ট পদক্ষেপ’ না নেয়ায় পাকিস্তানের জন্য বরাদ্দ করা তহবিল সম্প্রতি বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
 
ওই ঘোষণার পর এটাই প্রথম কোন শীর্ষ মার্কিন কর্মকর্তার পাকিস্তান সফর। এছাড়া পম্পেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এই প্রথমবারের মতো পাকিস্তান সফর করছেন।
 
আফগান যুদ্ধ সম্পর্কে তিনি বলেন, এখন এই অধ্যায় শেষের সময় এসেছে।
 
তিনি আরো বলেন, প্রথমে পাকিস্তানে যাব। দেশটির নতুন নেতার সাথে সাক্ষাত করব। তার শাসন আমলে দুদেশের মধ্যকার সম্পর্ক নতুন করে শুরু করতে চাই।
 
পম্পেও বলেন, ‘আমাদের দুই দেশের সামনেই কঠিন চ্যালেঞ্জ রয়েছে। তবে আমরা আশাবাদী যে আমরা অভিন্ন স্বার্থ খুঁজে পাব এবং সেখানে আমরা একসঙ্গে আমাদের সমস্যা সমাধানে কাজ করতে পারব। -বাসস
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২