বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

দিল্লিতে লং মার্চে যোগ দিল পাঁচ হাজার কৃষক

দিল্লিতে লং মার্চে যোগ দিল পাঁচ হাজার কৃষক
ইত্তেফাক ডেস্ক০৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৯:০৪ মিঃ
দিল্লিতে লং মার্চে যোগ দিল পাঁচ হাজার কৃষক
 
সে যাত্রায় হেঁটেছিলেন ১৮০ কিলোমিটার। নাসিক থেকে মুম্বাই। ছয়দিন ধরে কৃষকদের ‘লং মার্চ’। তার জেরে নড়ে বসতে হয়েছিল মহারাষ্ট্রের দেবেন্দ্র ফডনবিস সরকারকে। এরই ধারাবাহিকতায় ৬৫ বছরের দত্ত ফুলে ট্রেন ধরে মঙ্গলবার ভোররাতে পৌঁছেছেন দিল্লি। বুধবার সকালে রামলীলা ময়দান থেকে সংসদ মার্গের দিকে হাঁটা শুরু করবেন। পারবেন তো? ‘এ তো মাত্র ১৪-১৫ কিলোমিটার! কিন্তু নরেন্দ্র মোদী দাবিগুলো মানবেন তো?’ বলেই হো হো করে হাসেন বৃদ্ধ।
 
একা দত্ত ফুলে নন। বুধবার দিল্লিতে সিপিএমের কৃষক সভা, সিটু ও খেতমজুর সংগঠনের ‘মজদুর কিষান সংঘর্ষ র‌্যালি’র জন্য মহারাষ্ট্রের নাসিকের আশেপাশের এলাকা থেকে দিল্লিতে এসে পৌঁছেছেন পাঁচ হাজার কৃষক। সংগঠনের নেতাদের দাবি, লক্ষাধিক মানুষ এই মিছিলে হাঁটবেন। কিন্তু মহারাষ্ট্রের ‘লং মার্চ’-এ অংশ নেওয়া সেই কৃষকরাই বুধবারের র‌্যালির তারকা। তাদের জন্য ৩৪ লাখ টাকা খরচ করে বিশেষ ট্রেন ভাড়া করা হয়েছে।
 
কৃষক সভার সম্পাদক হান্নান মোল্লা বলেন, চাষের খরচের দেড়গুণ ফসলের দাম, মাসে ন্যূনতম ১৮ হাজার টাকা মজুরি, ঋণ মওকুফ, খেতমজুরদের জন্য আইন, শ্রমিক বিরোধী শ্রম আইন তুলে দেওয়ার মতো ১৫ দফা দাবিকে সামনে রেখে এই প্রথম সিপিএমের কৃষক ও শ্রমিক সংগঠন একসঙ্গে ময়দানে নামছে। প্রভাত পট্টনায়কের মতো বামপন্থী বুদ্ধিজীবীরাও সমর্থন জানিয়েছেন মিছিলে।
 
কিন্তু মহারাষ্ট্রের প্রবীণ কৃষক নেতা জে পি গাভিটই বুদ্ধিটা দেন বাকিদের। তিনি বাকি নেতাদের বোঝান, ‘লং মার্চ’-এর চাষিরা সাত দিন হেঁটে দাবি আদায় করেছিলেন। তাদের দিল্লিতে চোখের সামনে দেখলে বাকি রাজ্যের কৃষক-শ্রমিকরাও উত্সাহিত হবেন। এদিকে বুধবার সিপিএমের গণতান্ত্রিক মহিলা সংগঠনও বিক্ষোভ করে।
 
মহারাষ্ট্র ও অন্যান্য রাজ্য থেকে আসা কৃষক, শ্রমিকদের জন্য রামলীলা ময়দানে তাঁবু পড়েছে। সিটু’র সম্পাদক তপন সেন বলেন, ‘বৃষ্টির চোটে তিন বার তাঁবু ভেঙে পড়ছে। আবার খাড়া করা হয়েছে।’ তাঁবুর ভেতরে বৃষ্টির পানি ঢুকেছে। রাতে ঘুমাবেন কোথায়? গুজরাতের দাহোত থেকে আসা সাভড়া নাথাভাই বলেন, ‘পেটের অন্ন, জমির পাট্টার জন্য তো কষ্ট করছি। একটা রাত না হয় কষ্ট করলামই।’—আনন্দবাজার পত্রিকা।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯