বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ইরাকে বিক্ষোভের জেরে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি

ইরাকে বিক্ষোভের জেরে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি
অনলাইন ডেস্ক০৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১০:৩০ মিঃ
ইরাকে বিক্ষোভের জেরে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি
ইরাকে বিক্ষোভের জেরে প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির পদত্যাগের দাবি তুলেছে দেশটির পার্লামেন্টের শীর্ষ দুই দল। সম্প্রতি দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর বাসরায় নাগরিক সেবা ও কর্মসংস্থানের দাবিতে সহিংস বিক্ষোভ করছে স্থানীয়রা। ইতিমধ্যে এই বিক্ষোভে প্রাণ গেছে ১২ জনের। হামলা চালানো হয়েছে ইরানী দূতাবাসে।
 
শনিবার পার্লামেন্টের এক জরুরী অধিবেশনে আল-আবাদি সরকারের পদত্যাগের দাবি তুলেছে শিয়া নেতা মুকতাদা আল-সদর নেতৃত্বাধীন সাইরুন জোট ও ফাতেহ জোট। উল্লেখ্য, এই বছরের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে সাইরুন জোট। দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল হয়েছে ফাতেহ জোট। 
 
আল-সদর মুখপাত্র হাসান আল-আকৌলি বলেন, আমরা দাবি করছে যে, সরকার জনগণের কাছে ক্ষমা চেয়ে তাৎক্ষণিকভাবে পদত্যাগ করুক। ফাতেহ জোট এর মুখপাত্র আহমেদ আল-আসাদিও বিক্ষোভ সামলাতে বর্তমান সরকারের তীব্র সমালোচনা করেন। 
 
এদিকে সরকারের পক্ষে আবাদি বলেন, প্রায় এক সপ্তাহজুড়ে চলমান এই বিক্ষোভ একটি ‘রাজনৈতিক নাশকতা’ ও রাজনৈতিক উদ্দেশ্যে এই বিক্ষোভকে ব্যবহার করা হচ্ছে। 
 
আবাদি সরকার বাসরার জন্য অনির্দিষ্ট পরিমাণ অতিরিক্ত অর্থ বরাদ্দ করার ঘোষণা দিয়েছে। তবে বিক্ষোভকারীরা বলছেন, গত জুলাইতেও শত শত কোটি ডলারের জরুরি তহবিল বরাদ্দ করা হলেও বাস্তবে তার দেখা মেলেনি। 
 
সাইরুন ও ফাতেহ জোট ছাড়াও পার্লামেন্টের স্পিকার ও বসরার গভর্নরের সঙ্গেও উত্তপ্ত বাক্য বিনিময় করেছেন আবাদি। -আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩