বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ভেনেজুয়েলার সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিল যুক্তরাষ্ট্র

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ভেনেজুয়েলার সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিল যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক০৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১১:২৩ মিঃ
মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে ভেনেজুয়েলার সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিল যুক্তরাষ্ট্র
ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে বিদ্রোহী সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিল ট্রাম্প প্রশাসন। মার্কিন কর্মকর্তা এবং ভেনিজুয়েলার সাবেক সামরিক কমান্ডার সূত্রে এসব তথ্য জানা গেছে। ওই কমান্ডার আলোচনায় অংশ নিয়েছিলেন। গত বছর বৈঠক হয়েছিল। 
 
হোয়াইট হাউস এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে বলেছে, এটাই গুরুত্বপূর্ণ যে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত যারা গণতন্ত্র এবং দেশে একটি ভাল পরিবর্তন আনতে মাদুরোর শোষণ থেকে মুক্তি চায়। মজার বিষয়, ভেনিজুয়েলার যে কমান্ডারকে আলোচনায় যুক্ত করা হয়েছিল সেই ব্যক্তিটি দুর্নীতিবাজ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকায় ছিলেন। 
 
তার বিরুদ্ধে নিষেধাজ্ঞাও ছিল মার্কিন সরকারের। তিনি এবং অন্যান্য সদস্যের বিরুদ্ধে ওয়াশিংটন এর আগে অভিযোগ এনেছিল যে, তারা সমালোচকদের নির্যাতন, শত শত রাজনৈতিক নেতাদের কারাবন্দী, বেসামরিক নাগরিকদের ওপর নির্যাতন, মাদক পাচার এবং কলম্বিয়ার রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেসের (ফার্ক) সঙ্গে সম্পর্কের মতো গুরুতর অপরাধ করেছেন। ফার্ক যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত।
 
অনেক মার্কিন কর্মকর্তা অভ্যুত্থান ষড়যন্ত্রকারীদের সঙ্গে বৈঠক করতে চাননি। কিন্তু ট্রাম্প প্রশাসন বিদ্রোহী সেনাকর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন সময় বৈঠক করেন। গত আগস্টেও মাদুরোর ওপর ড্রোন হামলা হয়েছিল। এর আগেও তার ওপর কয়েকবার হামলা হয়েছে। তিনি এজন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্র বরাবরই অস্বীকার করেছে। 
 
ওবামা প্রশাসনের সাবেক কর্মকর্তা ম্যারি কারমেন অ্যাপোন্তি বলেন, এই রিপোর্ট লাতিন আমেরিকায় বোমার মতো বিস্ফোরণ ঘটাবে। এতেই প্রমাণ হবে যে, মাদুরোর অভিযোগ সত্যি। তিনি জনগণকেও বোঝাতে সক্ষম হবেন যে যুক্তরাষ্ট্র তার দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। যদিও মাদুরোকে অনেকে স্বৈরশাসক হিসেবে মনে করেন। -নিউ ইয়র্ক টাইমস
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১