বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আইসিসিকে দ্রুত তদন্তের আহ্বান জাতিসংঘের

রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আইসিসিকে দ্রুত তদন্তের আহ্বান জাতিসংঘের
অনলাইন ডেস্ক১০ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৯:৪৮ মিঃ
রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় আইসিসিকে দ্রুত তদন্তের আহ্বান জাতিসংঘের
বিলম্ব না করে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের তদন্ত শুরু করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং এক বিবৃতিতে বলেছেন, এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আইসিসি’র প্রাক-ট্রাইব্যুনাল চেম্বারের রায় রোহিঙ্গাদের ন্যায়বিচার পাওয়ার সুযোগ করে দেবে।
 
গত বৃহস্পতিবার আইসিসি জানায়, রোহিঙ্গাদের মিয়ানমার থেকে জোর করে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া এবং এর সংশ্লিষ্ট মানবতা-বিরোধী অপরাধের অভিযোগ তদন্তের কর্তৃত্ব আদালতের রয়েছে।  এ রায়ের ফলে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের প্রাথমিক তদন্ত চালিয়ে যেতে পারবেন। 
 
আদামা বলেন, এটা অভ্যন্তরীণ ব্যাপার জানিয়ে রোহিঙ্গাদের নিয়ে করা যেকোনো তদন্তে সহযোগিতা করতে মিয়ানমার অস্বীকৃতি জানিয়েছে। কিন্তু মিয়ানমারকে বুঝতে হবে যারা এ ধরনের অপরাধ করে তাদের জন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপার বলে কিছু নেই।
 
আইসিসি’র প্রসিকিউটর ফাতাউ বেনসুদাকে দ্রুত তদন্ত শুরুর আহবান জানিয়ে বলেন, জোরপূর্বক বিতাড়ন আন্তর্জাতিক আইনের অধীনে মানবতার বিরুদ্ধে অপরাধ। রোহিঙ্গা নির্যাতনকারীদের বিচারের মুখোমুখি হতে হবে।
মিয়ানমারের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ
 
মিয়ানমারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্প্রসারণ করতে চায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কয়েকটি দেশ। রোহিঙ্গা হত্যাযজ্ঞের তদন্ত ও দোষীদের বিচারের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে দেশটির সামরিক বাহিনীর সংশ্লিষ্ট দুটি কোম্পানির ওপর সমন্বিত নিষেধাজ্ঞা আরোপের চিন্তা-ভাবনা চলছে। এতে পুরো দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিপর্যস্ত হওয়ার আশঙ্কায় কোনও কোনও দেশ বিকল্প নিষেধাজ্ঞার কথাও ভাবছে বলে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো’র খবরে বলা হয়েছে।
 
ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র বলেন, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের দায়ে ইইউ ইতোমধ্যে সেনাবাহিনীর সাত শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ চলছে। ইইউ নিষেধাজ্ঞার কোনও সিদ্ধান্ত হলে তা ইউরোপিয়ান কাউন্সিলের সদস্য দেশগুলোর সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতেই হবে। 
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩