বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

আফগানিস্তানের চার প্রদেশে তিন দিনে তালিবান হামলায় নিহত শতাধিক

আফগানিস্তানের চার প্রদেশে তিন দিনে তালিবান হামলায় নিহত শতাধিক
অনলাইন ডেস্ক১১ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৫:২৬ মিঃ
আফগানিস্তানের চার প্রদেশে তিন দিনে তালিবান হামলায় নিহত শতাধিক
আফগানিস্তানে চার উত্তরাঞ্চলীয় প্রদেশে জঙ্গি গোষ্ঠী তালিবান ও নিরাপত্তাবাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। ইতিমধ্যে এসব লড়াইয়ে নিহত হয়েছে কয়েক ডজন সেনা ও জঙ্গি। রবিবার রাত থেকে প্রদেশগুলোতে ব্যাপক পরিসরে হামলা চালায় তালিবান।
 
আফগান কর্মকর্তারা জানিয়েছেন, শীঘ্রই অতিরিক্ত সেনা মোতায়েন করা না হলে সার-ই-পুল প্রদেশের রাজধানী তালিবানদের দখলে চলে যেতে পারে। এদিকে, জাওজযান প্রদেশের গুরুত্বপূর্ণ কয়েকটি অঞ্চল ইতিমধ্যে তালিবানদের দখলে চলে গেছে।
 
প্রসঙ্গত, সম্প্রতি আফগান সরকার ও তালিবানদের মধ্যে বহুদিন ধরে চলতে থাকা যুদ্ধের অবসান ঘটাতে কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরপরই এই হামলা চালায় তালিবান। 
 
সার-ই-পুল প্রাদেশিক সরকারের এক মুখপাত্র বলেন, জঙ্গিরা সার-ই-পুল শহরের পূর্ব দিকে জড়ো হচ্ছে। তিনি সতর্ক করে বলেন, সরকার যদি অতিরিক্ত সেনা না পাঠায় তাহলে কেন্দ্রে তালিবানদের দখলে চলে যাবে। 
 
এদিকে তালিবানদের এক মুখপাত্র জানিয়েছে যে, তাদের যোদ্ধারা শহরের কেন্দ্রে থেকে পাঁচ কিলোমিটার দূর পর্যন্ত সকল চেকপয়েন্টের দখল নিয়ে নিয়েছে। 
 
সার-ই-পুল ছাড়াও সামাঙ্গান প্রদেশে এক পুলিশ চেকপয়েন্টে তালিবানদের হামলায় অন্তত ১৪ নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। কুন্দুজ প্রদেশে তালিবানরা সেনাবাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে। সেখানে অন্তত ১৫ সেনা নিহত হয়েছেন। সব মিলিয়ে রবিবারে পৃথক হামলায় অন্তত ৬০ জনকে হত্যা করেছে তালিবান। এর পরদিন সোমবার তালিবান হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৫৭ জন। 
 
সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে তালিবানদের সক্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আগস্টে সাময়িক সময়ের জন্য গজনি শহর দখল করে ফেলেছিল জঙ্গি দলটি। -বিবিসি ও দ্য নিউ ইয়র্ক টাইমস
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯