বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

ইয়েমেনে যুদ্ধ অবসান বিষয়ে আলোচনা পুনরায় শুরুর উদ্যোগ

ইয়েমেনে যুদ্ধ অবসান বিষয়ে আলোচনা পুনরায় শুরুর উদ্যোগ
অনলাইন ডেস্ক১২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৪:১৯ মিঃ
ইয়েমেনে যুদ্ধ অবসান বিষয়ে আলোচনা পুনরায় শুরুর উদ্যোগ
ইয়েমেন বিষয়ক জাতিসংঘ দূত মঙ্গলবার বলেছেন, তিনি দেশটির সৌদি আরব সমর্থিত সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে আবারো আলোচনা শুরুর উদ্যোগ নেবেন। দেশটিতে যুদ্ধের অবসানে সমঝোতার লক্ষ্যে প্রথম দফার আলোচনার উদ্যোগ ব্যর্থ হওয়ার পর তিনি এ কথা বললেন। 
 
আনুষ্ঠানিক শান্তি আলোচনার জন্য জেনেভায় গত সপ্তাহের প্রাক বৈঠকে হুতি বিদ্রোহীদের বিভিন্ন দাবি পূরণ না হওয়ায় তারা বৈঠকে যোগ দেয়নি।
 
জাতিসংঘ দূত মার্টিন গ্রিফিথস নিরাপত্তা পরিষদকে বলেন, ইয়েমেন যুদ্ধের অবসানে ধারাবাহিক আলোচনা আয়োজনে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের দৃঢ় অঙ্গীকার পেতে বুধবার তিনি মাস্কাট সফর করবেন এবং পরে সেখান থেকে সানা ও রিয়াদে যাবেন।
 
এদিকে আহত বিদ্রোহীদের ওমান সরিয়ে নেয়া এবং বিদ্রোহী প্রতিনিধি দলকে নিরাপদে সানায় ফিরে আসার দাবিতে বিদ্রোহীরা জেনেভায় প্রাক শান্তি আলোচনায় যোগ দেয়নি।
 
গ্রিফিথস নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেন, ইয়েমেন শান্তি আলোচনা প্রক্রিয়ার ‘উত্থান ও পতন’ থাকবে। এক্ষেত্রে তিনি সমঝোতা উদ্যোগের প্রাথমিক বাধাকে সাময়িক হিসেবে উল্লেখ করা হয়।
 
‘সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে’ তার নতুন কূটনৈতিক প্রচেষ্টাকে সমর্থন জানাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন গ্রিফিথস।
 
২০১৬ সাল থেকে সেখানে যুদ্ধরত বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনা আয়োজনের লক্ষে এটি ছিল প্রথম পদক্ষেপ। -বাসস
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯