বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

কানাডার উচ্চ বিদ্যালয়ের পাঠ্য বইতে ইউনূসের কাহিনী

কানাডার উচ্চ বিদ্যালয়ের পাঠ্য বইতে ইউনূসের কাহিনী
ইত্তেফাক রিপোর্ট১৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০১:৪৪ মিঃ
কানাডার উচ্চ বিদ্যালয়ের পাঠ্য বইতে ইউনূসের কাহিনী
নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ও তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের কাহিনী এখন কানাডার সপ্তম শ্রেণীর জাতীয় পাঠক্রমের অংশ। কানাডার সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের একটি পাঠ্য বই হচ্ছে ‘কমপ্লিট কানাডিয়ান কারিক্যুলাম গ্রেড ৭’ যেখানে ছাত্ররা গণিত, ইংরেজি ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও ভূগোল বিষয়ে জ্ঞান লাভ করে থাকে। প্রফেসর ইউনূস ও গ্রামীণ ব্যাংকের কাহিনী ইংরেজি পাঠ্য বইতে সন্নিবেশিত হয়েছে।
 
কাহিনীতে তুলে ধরা হয়েছে কিভাবে প্রফেসর ইউনূস বাংলাদেশের একটি দরিদ্র গ্রামে যান এবং সেখানে এক মহিলার সাক্ষাত্ পান যে বাঁশের মোড়া তৈরি করতো, কিন্তু বাঁশের উচ্চ দাম ও গ্রামের মহাজনদের উচ্চ সুদের কারণে আর্থিকভাবে হিমশিম খাচ্ছিল। আর তখনই প্রফেসর ইউনূস তাকে ও তার মতো আরো অনেককে নিজের পকেট থেকে ২৭ মার্কিন ডলার ঋণ দেন যাতে তারা দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের হবার উদ্দেশ্যে নিজেরাই ব্যবসা শুরু করতে পারে।
 
এই কাহিনীর মূল উদ্দেশ্য ক্ষুদ্রঋণের ধারণা কিভাবে জন্মলাভ করলো এবং এটা কিভাবে বহু মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছে সে সম্পর্কে শিশুদেরকে শিক্ষা দেওয়া। গ্রামীণ ব্যাংক ও ক্ষুদ্রঋণ কিভাবে সমাজের দারিদ্র্য দূর করতে এবং একটি অর্থনৈতিকভাবে শক্তিশালী জাতি গড়ে তুলতে পারে- এই কাহিনীতে সেটাই তুলে ধরা হয়েছে।
 
ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের উচ্চ বিদ্যালয়গুলোর পাঠ্য বইতেও একই ধরনের কাহিনী ও প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে যা থেকে নতুন প্রজন্ম ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সম্পর্কে এবং একটি দেশের উন্নয়নে এগুলোর ভূমিকা সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে। গতকাল ইউনূস সেন্টারের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১