বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

চীনের সাহায্য ফ্রি নয়, ভারতের সঙ্গেই থাকবে নেপাল ও ভুটান

চীনের সাহায্য ফ্রি নয়, ভারতের সঙ্গেই থাকবে নেপাল ও ভুটান
মন্তব্য ভারতীয় সেনাপ্রধানের
ইত্তেফাক ডেস্ক১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৩:২১ মিঃ
চীনের সাহায্য ফ্রি নয়, ভারতের সঙ্গেই থাকবে নেপাল ও ভুটান
ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, যেসব দেশ চীনের সহায়তা গ্রহণ করছে তারা শিগগিরই বুঝতে পারবে যে সহায়তা বিনামূল্যে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, চীনের অর্থ আছে, তাই তারা দিচ্ছে। গতকাল সোমবার অন্ধ্রপ্রদেশের পুনেতে বিমস্টেকভুক্ত দেশগুলোর সামরিক অনুশীলন-১৮ এর শেষ দিনে সাংবাদিকদের এসব কথা বলেন সেনাপ্রধান। নেপাল এবং ভুটান একসময় ভারতের কাছেই আসবে বলেও তিনি মন্তব্য করেন। খবর টাইমস অব ইন্ডিয়ার
 
সেনাপ্রধান বিপিন রাওয়াত নেপাল ও চীনের সম্পর্ক নিয়ে বলেন, প্রত্যেকটা দেশই তার অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে চায়। সেজন্য দেশটি দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সম্পর্ক গড়ে তোলে। আর চীনের অর্থ আছে, তাই তারা অর্থ ছড়ায়। কিন্তু যেসব দেশ এই সহায়তা গ্রহণ করছে তারা শিগগিরই অনুধাবন করতে পারবে যে কোনো কিছু বিনামূল্যে আসছে না। এসব সম্পর্ক অস্থায়ী। তিনি আরো বলেন, বৈশ্বিক সামাজিক এবং ভৌগোলিক প্রেক্ষাপটেরও পরিবর্তন হতে বাধ্য।
 
সেনাপ্রধান জানান, এক্ষেত্রে সবচেয়ে বড় উদাহরণ যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের সম্পর্ক। ৭০ বছর আগে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের যে সম্পর্ক ছিল তা এখন আর নেই। তাই অস্থায়ী মিত্রতা নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। আমাদেরকে অর্থনৈতিকভাবে শক্তিশালী হতে হবে। জেনারেল বিপিন রাওয়াত বলেন, ভৌগোলিক কারণেই নেপাল এবং ভুটান একসময় ভারতের কাছে আসবে। ভারত প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত করার ওপর গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে ‘অ্যাক্ট ইস্ট’ নীতিকে গুরুত্ব দিচ্ছে। এক্ষেত্রে বিমস্টেক একটি গুরুত্বপূর্ণ অংশ।
 
সেনাপ্রধান আরো বলেন, ভারত একটি বড় দেশ। তাই আমরা যদি কোনো পদক্ষেপ নিই তাহলে অন্য দেশও আমাদের অনুসরণ করবে। অভিবাসন নিয়ে সেনাপ্রধান বলেন, এটা একটা বৈশ্বিক পরিস্থিতি। কোনো নির্দিষ্ট দেশের মধ্যে সীমাবদ্ধ নেই। বিভিন্ন অঞ্চল এবং দেশের মধ্যে মানুষ চলাচল করছে একটা ভাল চাকরি এবং উন্নত জীবনের আশায়। যেমন মেক্সিকানরা যুক্তরাষ্ট্রে আসছে কেবল সুন্দর জীবন খুঁজে পেতে।
 
ইত্তেফাক/আরকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬