বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

উ.কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে নেতৃত্ব দেবেন পম্পেও

উ.কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে নেতৃত্ব দেবেন পম্পেও
অনলাইন ডেস্ক১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৩:৪৮ মিঃ
উ.কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে নেতৃত্ব দেবেন পম্পেও
আগামী ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া ইস্যুতে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বৈঠকে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বজায় রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানানো হবে। খবর এএফপি’র।
 
খবরে বলা হয়, জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনের ফাঁকে শীর্ষ কূটনীতিকদের এ বৈঠক অনুষ্ঠিত হবে।
 
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হিদার নোয়ার্ট বলেন, পররাষ্ট্রমন্ত্রী পম্পেও উত্তর কোরিয়া প্রসঙ্গে আগামী ২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার ইউএনএসসি’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে সভাপতির দায়িত্ব পালনের আগ্রহ ব্যক্ত করেছেন। এ বৈঠকে তিনি উত্তর কোরিয়ার সম্পূর্ণ যাচাইযোগ্য চূড়ান্ত নিরস্ত্রীকরণের ব্যাপারে আমাদের প্রচেষ্টার বিষয় নিরাপত্তা পরিষদকে অবহিত করবেন এবং সকল সদস্য দেশের কাছে কঠোর অবরোধ বজায় রাখার গুরুত্ব তুলে ধরবেন।
 
পম্পেও সাম্প্রতিক মাসগুলোতে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোর চাপ বজায় রেখেছেন। তিনি সতর্ক করে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে গত জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকের পর থেকেই এক্ষেত্রে আন্তর্জাতিক চাপ শিথিল হয়ে পড়েছে।
 
উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এর সঙ্গে এক বৈঠক শেষে উত্তর কোরিয়ায় প্রধান ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র চিরতরে বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। এছাড়া যুক্তরাষ্ট্র ইতিবাচক পদক্ষেপ নিলে দেশটির একটি পারমাণবিক  স্থাপনাও বন্ধ করে দিতে সম্মত হয়েছেন তিনি। 
 
এমতাবস্থায় যুক্তরাষ্ট্র যদি  উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার আহবান জানায় তাহলে তা কোরীয় দ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।  -বাসস ও বিবিসি
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪