বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

আসামে নাগরিকপঞ্জির সংশোধন শুরু

আসামে নাগরিকপঞ্জির সংশোধন শুরু
অনলাইন ডেস্ক২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৭:২৬ মিঃ
আসামে নাগরিকপঞ্জির সংশোধন শুরু
আজ থেকে শুরু হচ্ছে আসামের নাগরিপঞ্জির খসড়া তালিকার চূড়ান্ত সংশোধন প্রক্রিয়া, যা চলবে আগামী দু মাস পর্যন্ত। চূড়ান্ত খসড়া থেকে বিপুল সংখ্যক মানুষকে বাদ দেয়া নিয়ে বিতর্ক ওঠায় আদালত এটি সংশোধনের নির্দেশ দেন। খবর বিবিসির।
 
আগের চূড়ান্ত খসড়ায় বাদ পড়েছিলো প্রায় ৪০ লাখ মানুষ। নাগরিকত্ব প্রমাণের জন্য যেসব তথ্য ও নথি চাওয়া হয়েছিল সেগুলো জমা না দেয়ার কারণে তাদের বাদ দেয়া হয়।
 
এখন কর্তৃপক্ষ বলেছেন যাদের নাম বাদ পড়েছে তারা তথ্য ও নথি জমা দিয়ে, তালিকায় নাম তুলতে আবেদন জানাতে পারবেন। মূলত ২৫ মার্চ ১৯৭১ এর আগে যারা আসামে গিয়েছিলেন বলে নথি প্রমাণ পেশ করতে পারেন নি, তাদের নাম জাতীয় নাগরিক পঞ্জী থেকে বাদ দেয়া হয়।
 
চলতি বছরের ৩০ জুলাই আসামের রাজধানী গৌহাটি থেকে চূড়ান্ত খসড়া জাতীয় নাগরিকত্ব নিবন্ধন তালিকা প্রকাশ করা হয়। এতে নিবন্ধনের জন্য আবেদন করা ৩ কোটি ২৯ লাখ মানুষের মধ্যে ২ কোটি ৮৯ লাখকে চূড়ান্ত তালিকায় স্থান দেয়া হয়। ফলে তালিকা থেকে বাদ পড়েন ৪০ লাখ ৭ হাজার ৭০৮ জন মানুষ।এদের বেশিরভাগই বাংলাভাষী মুসলমান বলে মনে করা হচ্ছে।
 
এনআরসি কর্তৃপক্ষ এর মধ্যে জানিয়ে দিয়েছে, সংশোধনের পর এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত নাগরিক পঞ্জি প্রকাশ করা হবে।
 
ইত্তেফাক/টিএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪