বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

চীন থেকে ৪৮টি সামরিক ড্রোন কিনছে পাকিস্তান

চীন থেকে ৪৮টি সামরিক ড্রোন কিনছে পাকিস্তান
অনলাইন ডেস্ক১১ অক্টোবর, ২০১৮ ইং ১০:১৫ মিঃ
চীন থেকে ৪৮টি সামরিক ড্রোন কিনছে পাকিস্তান
ভারত-রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির পরপরই চীন থেকে ড্রোন কিনছে পাকিস্তান (ছবি: সিনহুয়া)
ভারত-রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির পর এবার চীনের কাছ থেকে সামরিক ড্রোন কিনছে পাকিস্তান। ড্রোন কেনার এই চুক্তি হলে এটাই হবে পাকিস্তান ও চীনের মধ্যে সবচেয়ে বড় সামরিক ক্রয়-বিক্রয় চুক্তি। ৪৮টি উইং লুং-২ ড্রোন পাকিস্তানের কাছে বিক্রির কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। চুক্তি চূড়ান্ত বলে ঘোষণা করেছে পাকিস্তান বিমান বাহিনীও। 
 
পাকিস্তানি বিমান বাহিনীর ‘শেরডিল অ্যাক্রোব্যাটিক টিম’ তাদের দাপ্তরিক ফেসবুক অ্যাকাউন্টে অত্যাধুনিক প্রযুক্তির এই ড্রোন কেনার কথা জানিয়েছে। তবে কী পরিমাণ অর্থে ড্রোনগুলো কেনা হচ্ছে, সেই বিষয়ে বেইজিং বা ইসলামাবাদের তরফে কিছুই জানানো হয়নি। এমনকি এই ড্রোনগুলো কবে সরবরাহ করবে বা ইসলামাবাদ কবে হাতে পাবে, তাও স্পষ্ট করা হয়নি। ড্রোনগুলো কিনতে পাকিস্তানের কি পরিমাণ অর্থ ব্যয় হবে সে বিষয়েও কিছু জানানো হয়নি।
 
তবে এটা জানানো হয়েছে, বিমান বাহিনীর অ্যাক্রোব্যাটিক টিম ও চীনের শেংডু এয়ারক্র্যাফট ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ ভবিষ্যতে যৌথভাবে এ ধরনের ড্রোন তৈরি করবে। শেংডু এয়ারক্র্যাফট ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের তৈরি এই ড্রোনগুলো অত্যন্ত উচ্চ-ক্ষমতাসম্পন্ন। এগুলো একই সঙ্গে স্থির, গতিশীল বা সময় নির্ধারিত করে দেওয়া লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। -আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৫ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪০
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৬
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৬সূর্যাস্ত - ০৫:৩১