বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

খাসোগি অভিযানের নির্দেশ দিয়েছিলেন ক্রাউন প্রিন্স সালমান

খাসোগি অভিযানের নির্দেশ দিয়েছিলেন ক্রাউন প্রিন্স সালমান
অনলাইন ডেস্ক১১ অক্টোবর, ২০১৮ ইং ১৩:৩৫ মিঃ
খাসোগি অভিযানের নির্দেশ দিয়েছিলেন ক্রাউন প্রিন্স সালমান
খাসোগিকে যুক্তরাষ্ট্র থেকে বের করে এনে আটক করার পরিকল্পনা করেছিল সৌদি (ছবি: সংগৃহীত)
তুরস্কে সৌদি আরবের কনস্যুলেট থেকে নিখোঁজ হওয়া সাংবাদিক জামাল খাসোগিকে ‘টার্গেট’ করে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মার্কিন গোয়েন্দারা খাসোগিকে আটক করার ব্যাপারে সৌদির এই পরিকল্পনা সম্বন্ধে জানতো। সম্প্রতি প্রভাবশালী মার্কিন পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। 
 
এই ঘটনার সঙ্গে পরিচিত এক সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার দ্য পোস্ট জানিয়েছে, সৌদি কর্মকর্তাদের যোগাযোগে আড়ি পেতে খাশোগিকে আটকের পরিকল্পনা সম্পর্কে জানতে পারে মার্কিন গোয়েন্দারা। খাসোগিকে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে প্রলোভন দেখিয়ে বের করে এনে আটক করার পরিকল্পনা করেছিল সৌদি কর্মকর্তারা। সূত্রের নাম প্রকাশ করেনি দ্য পোস্ট।
 
এদিকে, খাসোগিকে আটক করার ক্ষেত্রে তাকে আঘাত হানার কোন পরিকল্পনা সৌদির ছিল কী না সে বিষয়ে কিছু জানতে পারেনি মার্কিন গোয়েন্দারা। 
 
খাসোগির বন্ধু খালেদ সাফুরি দ্য পোস্টকে জানায়, ক্রাউন প্রিন্সের ঘনিষ্ঠ সৌদি কর্মকর্তারা বিগত চার মাসে খাসোগির কাছে সৌদি আরবের ফেরত যাওয়ার প্রস্তাব নিয়ে আসে। এমনকি তাকে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন করার প্রতিশ্রুতিও দেওয়া হয়। কিন্তু খাসোগি রাজি হননি। 
 
সাফুরি জানান জবাবে খাসোগি বলেন, মজা করছো? আমি তাদের এক বিন্দু পরিমাণ বিশ্বাস করি না। 
 
উল্লেখ্য, খাসোগি দ্য ওয়াশিংটন পোস্টে সৌদি সরকারের বর্তমান নীতিমালার সমালোচনা করে নিবন্ধ করে লেখা লিখতেন। সৌদি থেকে হামলার ভয়ে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করতেন। গত ২ অক্টোবর তিনি নতুন করে বিয়ে করার জন্য আগের স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের বিষয়ে একটি নথিপত্র সত্যায়িত করার উদ্দেশ্যে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করেছিলেন। কিন্তু সেখান থেকে তাকে বের হতে দেখা যায়নি। 
 
তুর্কি সূত্র বলেছে, তাদের বিশ্বাস খাসোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়ে থাকতে পারে। কিন্তু সৌদি আরব এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, খাসোগি নিখোঁজ হওয়ার আগে কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে সৌদি কর্তৃপক্ষ তাদের দাবির পক্ষে কোন প্রমাণ সরবরাহ করতে পারেনি। -আল জাজিরা
 
ইত্তেফাক/ জেআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪