বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

শিগগির মার্কিন যাজককে মুক্তি দেবে তুরস্ক, আশা পম্পেওর

শিগগির মার্কিন যাজককে মুক্তি দেবে তুরস্ক, আশা পম্পেওর
অনলাইন ডেস্ক১১ অক্টোবর, ২০১৮ ইং ১৯:৪৭ মিঃ
শিগগির মার্কিন যাজককে মুক্তি দেবে তুরস্ক, আশা পম্পেওর
মার্কিন যাজককে দুই বছর ধরে আটক রাখাকে কেন্দ্র করে ন্যাটোর দুই মিত্র ‍তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপোড়েন দেখা দেয়। ছবি: সিএনবিসি
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তুরস্কে আটক মার্কিন ধর্মযাজককে শিগগিরই মুক্তি দেয়া হবে বলে বুধবার আশা প্রকাশ করেছেন। ওই যাজককে দুই বছর ধরে আটক রাখা হয়েছে।  এই ঘটনাকে কেন্দ্র করে ন্যাটোর দুই মিত্রের মধ্যে সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।
 
তুরস্কের একটি আদালত অ্যান্ড্রু ব্রুনসন নামের ওই যাজকের বিষয়ে শুক্রবার শুনানির দিনক্ষণ চূড়ান্ত করেছে। দীর্ঘদিন ধরে এই মার্কিন নাগরিক তুরস্কে বাস করছেন। সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবর মাস থেকে তাকে গৃহবন্দী করে রাখা হয়েছে।

ইসরাইলপন্থী একটি গ্রুপের কাছ থেকে পুরষ্কার গ্রহণকালে এক প্রশ্নের জবাবে পম্পেও বলেন, ‘শিগগিরই ব্রুনসন ও তার স্ত্রী যুক্তরাষ্ট্রে ফিরে আসতে পারবে বলে আমি দৃঢ় আশাবাদী। তিনি আরো বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসন এ ব্যাপারটির দিকে লক্ষ্য রেখেছেন। খুব একটা দেরি হওয়ার আগেই আমরা এ ব্যাপারে একটি ভাল ফলাফলের আশা করছি।’

তুরস্ক যে গ্রুপগুলোকে সন্ত্রাসী মনে করে তাদের ব্রুনসন সহায়তা করেছেন বলে প্রমাণিত হলে তাঁর ৩৫ বছরের কারাদণ্ড হতে পারে।
এই গ্রুপগুলোর একটির নেতা যুক্তরাষ্ট্রে অবস্থানকারী তুর্কি আলেম ফেতুল্লাহ্ গুলেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার জন্য তাকে অভিযুক্ত করেছেন।

ব্রুনসন ১৯৯৩ সাল থেকে তুরস্কের পশ্চিমাঞ্চলীয় ইজমির নগরীতে একটি ছোট প্রটেস্ট্যান্ট চার্চ পরিচালনা করছেন।
 
ইত্তেফাক/টিএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬