বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

নিখোঁজ সাংবাদিকের ব্যাপারে সৌদির কাছে জবাব চাইলেন ট্রাম্প

নিখোঁজ সাংবাদিকের ব্যাপারে সৌদির কাছে জবাব চাইলেন ট্রাম্প
ইত্তেফাক ডেস্ক১২ অক্টোবর, ২০১৮ ইং ০৩:৫৬ মিঃ
নিখোঁজ সাংবাদিকের ব্যাপারে সৌদির কাছে জবাব চাইলেন ট্রাম্প
তুরস্কের সৌদি কনস্যুলেটে ঢোকার পর নিখোঁজ সৌদি সাংবাদিক জামাল খাশোগির সঙ্গে আসলে কি ঘটেছে সে বিষয়ে সৌদি সরকারের কাছে জবাব চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ ঘটনাকে খুবই গুরুতর আখ্যা দিয়ে প্রকৃত সত্য উদ্ঘাটন করার ঘোষণা দিয়েছেন। বুধবার মার্কিন প্রেসিডেন্টের ওভাল অফিসে সাংবাদিকদের এসব কথা বলেন ট্রাম্প। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, খাশোগির নিখোঁজের বিষয়টি সৌদি সরকারের তদন্ত করে দেখা উচিত।
 
সৌদি প্রশাসনের কট্টোর সমালোচক জামাল খাশোগির নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে দেশটির সরকারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সর্বশেষ তাকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকতে দেখা গেছে। এ বিষয়ে একটি মার্কিন টিভি চ্যানেলের সঙ্গে টেলিফোনে কথা বলেন ট্রাম্প। সেখানে খাশোগি নিখোঁজ হওয়ার সঙ্গে সৌদি কর্তৃপক্ষ জড়িত কিনা এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প বলেন, ‘এখন পর্যন্ত সেরকমই মনে হচ্ছে। ট্রাম্প আরো বলেছেন, গত কয়েকদিনে তিনি সৌদি আরবের সর্বোচ্চ পর্যায়ে খাশোগির বিষয়ে একাধিক বার জানতে চেয়েছেন। তিনি বলেন, ‘আমরা সবকিছু জানতে চাই। আমরা দেখতে চাই, আসলেই কি ঘটছে। মানুষ তাকে ঢুকতে দেখেছে। কিন্তু বের হতে দেখেনি। এটা খুবই ভয়ঙ্কর বিষয়। একারণে আমরা বিষয়টির ওপর গভীর নজর দিতে চাই। আমরা সাংবাদিকদের সঙ্গে এমনটি ঘটতে দিতে পারি না।’
 
সিনেমা স্টাইলে খুন?
 
তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করতে ১৫ সদস্যের স্কোয়াড নিয়োগ দিয়েছিল সৌদি আরব। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাত দিয়ে আল-জাজিরা এমন দাবি করেছে।  এতে বলা হয়েছে খাশোগিকে সিনেমার কায়দায় খুন করা হয়েছে। তুরস্কের একটি দৈনিক ওই ১৫ সদস্যের নাম ও ছবি প্রকাশ করেছে। জিজ্ঞাসাবাদের জন্য তাদের খুঁজছে তুরস্কের কর্তৃপক্ষ।
 
পত্রিকাটির দাবি, আততায়ী দলে একজন ফরেনসিক বিশেষজ্ঞও ছিলেন। তিনি হত্যার পর খাশোগির দেহ টুকরো টুকরো করার জন্য হাড় কাটার করাত সঙ্গে এনেছিলেন। দুই ঘণ্টার ভেতর হত্যার মিশন শেষ করে তারা তুরস্ক থেকে বিভিন্ন দেশের উদ্দেশে রওনা হয়ে যান। এই ঘটনাকে হলিউডের সিনেমা পাল্প ফিকশনের সঙ্গে তুলনা করেছেন এক মার্কিন কর্মকর্তা। উল্লেখ্য, গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদির কনস্যুলেটে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন খাশোগি। একই দিন ওই ১৫ সৌদি নাগরিকও সেখানে প্রবেশ করেন। তারা কনস্যুলেটে যাওয়ার আগে এর পাশের দুটি আন্তর্জাতিক হোটেলে ওঠেন।
 
ইত্তেফাক/অারকেজি
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫