বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

নেইমারকে নিয়েই ব্রাজিল মাঠে নামছে আজ

নেইমারকে নিয়েই ব্রাজিল মাঠে নামছে আজ
রাশিয়া থেকে সোহেল সারোয়ার চঞ্চল২২ জুন, ২০১৮ ইং ০২:৩৫ মিঃ
নেইমারকে নিয়েই ব্রাজিল মাঠে নামছে আজ
নেইমারের ইনজুরি নিয়ে উত্কণ্ঠায় ব্রাজিলসহ পুরো ফুটবল বিশ্ব। উত্কণ্ঠায় বাংলাদেশে ব্রাজিলের সমর্থকরাও। ঘুরে ফিরে বার বার প্রশ্ন উঠছে আজ নেইমার খেলবেন তো? গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় খেলায় আজ কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। সমীকরণটা তাই অনেকটা এরকম, আজ জিততে হবে। প্রথম খেলায় সুইজারল্যান্ডের সঙ্গে (১-১) ড্র করে ব্যাকফুটে ব্রাজিল। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হলে জয় ছাড়া অন্য কিছু ভাবার উপায়ও নেই তাদের।
 
কোস্টারিকার সঙ্গে ব্রাজিলের পয়েন্ট হারানোর কোনো কারণ দেখছেন না কোচ তিতে। মরিয়া হয়ে লড়াই করে ব্রাজিল সমর্থকদের মুখে হাসি ফোটাতে চান তিনি। কিন্তু গোল্ডেন বুট পাওয়া তারকা নেইমার খেলবেন কিনা তা নিয়ে ভক্তদের মনে শঙ্কা রয়েই গেছে। সেই প্রশ্নেরও জবাব প্রস্তুত তিতের মুখে। নেইমারের জায়গা পূরণ করে খেলানোর মত দলটাকে তৈরি রেখেছেন তিতে। কারণ তিনি তো জানেন নেইমারকে মাঠে নামানোর শেষ পর্যন্ত চেষ্টা করা হবে। নেইমার মাঠে নামলে দল হবে অন্য রকম শক্তিশালী।
 
কাল রাতে সেন্ট পিটারবার্গের স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে প্রথম প্রশ্নই উঠল নেইমার খেলতে পারবে কিনা। কোচ তিতে বলে উঠলেন হ্যাঁ নেইমার খেলবে। জানিয়ে দিলেন সব সংশয় কাটিয়ে ওঠার কথা। ব্রাজিলীয়ান সাংবাদিকরা তাদের পর্তুগীজ ভাষা ব্যবহার করলেন। আর সেটা রুপান্তর হয় চারটি ভাষায়। সঙ্গে সঙ্গে ইথারে ছড়িয়ে পড়ল ফুটবল দুনিয়ায়। কোচের কণ্ঠে তাল মিলিয়েছেন অধিনায়কের দায়িত্ব ফিরে পাওয়া ডিফেন্ডার থিয়েগো সিলভা। অনুশীলনে নামার আগে কোচের সঙ্গে মাইক্রোবাসে চড়ে থিয়েগো সিলভাও এলেন সংবাদ সম্মেলনে। খুব বেশি সময় থাকেননি। অনুশীলনের জন্য তাকে চলে যেতে হয়েছিল। তবে যাওয়ার আগে ব্রাজিল সমর্থকদের উত্কণ্ঠা কমিয়ে দিতে জানিয়ে গেলেন নেইমার খেলবেন। কোচ এবং অধিনায়ক দুজনেরই একই সুর আগের খেলায় সুইজারল্যান্ডের বিপক্ষে খেলা সেরা একাদশই আজ কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে।
 
ড্রেসিং রুম নিয়ে কথা উঠলে থিয়েগো সিলভা জানিয়ে দেন খুব ভালো অবস্থায় রয়েছেন তারা। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ান ফুটবলার জুনিগোর দেয়া আঘাতে ব্যথা পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল নেইমারকে। তার বিদায়ে অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল ব্রাজিলের ছয় নম্বর ট্রফি জয়ের স্বপ্ন। এবারও বিশ্বকাপ ফুটবলের আগে নেইমারকে চোটের কবলে পড়তে হয়েছিল। চোট কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া বিশ্বকাপ ফুটবলে নিজেদের প্রথম খেলায় সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে চোট পেয়েছেন ব্রাজিল ফুটবলের বরপুত্র নেইমার। সুইজারল্যান্ডের খেলোয়াড়রা নেইমারকে আটকাতে ফাউলের পর ফাউল করে গেছেন। দলের অনুশীলনে নামতে গেলে ১০ মিনিটের মাথায় তাকে মাঠ ছাড়তে হয়। শেষ পর্যন্ত গতকাল ব্রাজিলের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোচ তিতে এবং অধিনায়ক থিয়েগো সিলভা জানিয়ে গেলেন নেইমার খেলবেন।
 
থিয়েগো সিলভা আজ কোস্টারিকার বিপক্ষে আর্মব্যান্ড হাতে মাঠে নামবেন। সুইসদের বিপক্ষে ডিফেন্ডার মার্সেলো অধিনায়ক ছিলেন। থিয়েগো সিলভা ব্রাজিল বিশ্বকাপেও অধিনায়ক ছিলেন। কিন্তু হলুদ কার্ডের কারণে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে খেলতে পারেননি। সেই ঐতিহাসিক ম্যাচে জার্মানি ৭-১ গোলে ব্রাজিলকে হারিয়েছিল। তবে পরের খেলায় ২৭ জুন সার্বিয়ার বিপক্ষে অধিনায়ক থাকবেন কিনা নিশ্চিত না। কারণ প্রতি ম্যাচে অধিনায়ক পরিবর্তন করছে ব্রাজিল কোচ, এটা তার কৌশল।
 
ইত্তেফাক/কেআই 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুলাই, ২০১৮ ইং
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪