বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

‘কোস্টারিকার বিপক্ষে আমরাই জিতবো’

‘কোস্টারিকার বিপক্ষে আমরাই জিতবো’
কাটল নেইমারের ইনজুরি শঙ্কা
স্পোর্টস রিপোর্টার২২ জুন, ২০১৮ ইং ১১:২৯ মিঃ
‘কোস্টারিকার বিপক্ষে আমরাই জিতবো’
 
ব্রাজিল শিবিরে যেন এক স্বস্তির সুবাতাসই বয়ে গেল। কারণ, ইনজুরির শঙ্কা উড়িয়ে দিয়ে অনুশীলনে ফিরেছেন স্বয়ং নেইমার জুনিয়র। এক টুইটে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন জানিয়েছে এই ‘সুসংবাদ’। তারা লিখেছে, ‘নেইমার অনুশীলনে ফিরেছেন, আর বাকি সবার মতই সব কিছুতেই ছিল তাঁর সরব উপস্থিতি।’
 
অনুশীলনে ফিরে যেমন দলের সবাইকে চাঙ্গা করেছেন, তেমনি ইতিবাচক এক বার্তাও ছড়িয়ে দিলেন ১০ নম্বর জার্সিধারী এই ফরোয়ার্ড। আজ সেইন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় ব্রাজিলের প্রতিপক্ষ কোস্টারিকা। ম্যাচটিকে সামনে রেখে নেইমার বলেন, ‘দ্বিতীয় ম্যাচটিকে সামনে রেখে আমাদের ঘিরে প্রত্যাশার মাত্রা কয়েকগুন বেড়ে গেছে। প্রথম ম্যাচের তুলনায় আরো ভাল খেলার আশা করছি। আশা করি কোস্টারিকার বিপক্ষে আমরাই জিতবো। ‘আমি আশা করি প্রথম ম্যাচের চেয়ে আমরা ভাল খেলব এবং জয় পাব। আমরা ভালো খেলার চেষ্টা করব। কোস্টারিকার খেলার ফুটেজ আমরা দেখেছি। তবে নিজেদের ফুটবল খেলতে পারাটাই গুরুত্বপূর্ণ।’
 
সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধে মোটামুটি মানের ফুটবল খেললেও, দ্বিতীয়ার্ধে চেপে বসেছিল সুইজারল্যান্ড। ফলে ১-০ গোলে পিছিয়ে থাকার পর তারা সমতা ফেরাতেও সক্ষম হয়।
 
ম্যাচ জুড়ে সুইসদের ফাউলের লক্ষ্যে পরিণত হয়েছিলেন তিনি। ফলে স্বাভাবিক খেলাটা খেলতে পারেননি বিশ্বের সবচেয়ে দামী এই ফুটবলার। জিততে না পারায় পড়েছেন সমালোচনার মুখে। ব্রাজিলের মিডিয়ার দাবি, নেইমার স্বার্থপরের মতো খেলেছেন। ফলে, আজকে মাঠে নামলে নিন্দুকের মুখে চুনকালি মাখার শপথ নিয়েই মাঠে নামতে হবে ফরাসি ক্লাব পিএসজি’র হয়ে খেলা এই ফরোয়ার্ডকে।
 
গেল সোমবার অনুশীলনে না থাকা নেইমার মঙ্গলবার তার সতীর্থদের সাথে মাত্র ১৫ মিনিট অনুশীলন করেছেন। দলের চিকিত্সক রডরিগো লাসমার জানিয়েছেন জগিংয়ের সময় তিনি কিছুটা অস্বস্তি অনুভব করেছেন। সে কারণে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।
 
বুধবারের অনুশীলন সেশনটি গণমাধ্যমের জন্য বন্ধ ছিল। সিবিএফ নেইমারের অনুশীলনে ফেরার খবর নিশ্চিত করলেও তিনি পুরো সেশন অনুশীলনে ছিলেন কি না সেটা আদৌ জানা যায়নি। নেইমার অবশ্য নিজে বলেছেন, ‘আমি ভালভাবেই অনুশীলন করেছি। সত্যিই আমি বেশ স্বাচ্ছন্দ্য অনুভব করছি। আমার পা ভাল আছে।’
 
নক আউট পর্ব নিশ্চিত করতে হলে কোস্টারিকার বিপক্ষে জয়টা অত্যন্ত জরুরী। কারণ আজকের ম্যাচে কোনো ভাবে পয়েন্ট হারালেই গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার হুমকির মুখে পড়বে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচে সার্বিয়ার কাছে পরাজিত হয়েছিল কোস্টারিকা। সার্বিয়ার হয়ে একমাত্র গোলটি করেছিলেন আলেক্স্যান্ডার কোলারভ।
 
নেইমারের দাবি, কোস্টারিকা তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ হলেও ব্রাজিল ম্যাচটিকে নিয়ে বেশ সিরিয়াস। কোচ তিতেও, প্রতিপক্ষে শক্তিমত্তার জায়গাগুলো নিয়ে আলাদা পর্যালোচনা করেছেন, খেলোয়াড়দের সাথে আলাপ করেছেন।
 
নেইমার বলেন, ‘কোচও জানেন ম্যাচটা চ্যালেঞ্জিং হতে পারে। তিনি তাই আমাদের দলকে সেভাবেই প্রস্তুত করে তুলেছেন। অনুশীলনেও খেলোয়াড়রা কঠোর পরিশ্রম করেছে। কোস্টারিকাকে পরাজিত করার জন্য সম্ভাব্য সেরা বিষয়টি নিয়েই পুরো দল পর্যালোচনা করেছেন তিনি।’
 
‘ই’ গ্রুপে ব্রাজিলের শেষ ম্যাচ আগামী ২৭ জুন, বুধবার। সেদিন ব্রাজিল মুখোমুখি হবে ইউরোপিয়ান দল সার্বিয়ার বিপক্ষে। আর প্রথম ম্যাচে জয় পাওয়া সার্বিয়া আজ বাংলাদেশ সময় রাত ১২ টায় মুখোমুখি হবে সুইজারল্যান্ডের। প্রথম ম্যাচে ব্রাজিলকে রুখে দেওয়ার পর থেকেই দারুণ উজ্জীবিত সুইসরা। র‌্যাংকিংয়ে ছয়ে থাকা দলটির বিপক্ষে তাই সার্বিয়ানদের লড়াইটা সহজ হওয়ার কথা নয়।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ জুলাই, ২০১৮ ইং
ফজর৩:৫৯
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১০
সূর্যোদয় - ৫:২৪সূর্যাস্ত - ০৬:৪৪