বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

উড়ন্ত রাশিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে

উড়ন্ত রাশিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে
অনলাইন ডেস্ক২৫ জুন, ২০১৮ ইং ২২:৫৭ মিঃ
উড়ন্ত রাশিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে
দুই রাউন্ডে স্বাগতিক রাশিয়ার খেলা নিয়ে যারা প্রশংসায় পঞ্চমুখ ছিলেন, তাদেরকে যেন থামিয়ে দিল উরুগুয়ে। গ্রুপপর্বের শেষ ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে দলটি। এর ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউটপর্ব নিশ্চিত করেছে উরুগুয়ে। রাশিয়াও শেষ ষোলোর টিকিট কেটে রেখেছিল আগেই। তবে তারা এখন খেলবে গ্রুপ রানার্সআপ হিসেবে। এ গ্রুপ থেকে সৌদি আরব ও মিশর আগেই বিদায় নিয়েছে। 
 
খেলার ৯ মিনিটেই ডি বক্সের বাইরে উরুগুয়ে মিডফিল্ডার রদ্রিগো বেন্তানকুরকে ফাউল করেন রাশিয়ার ইউরি গাজিনিস্কি। তাই পেনাল্টি এরিয়া থেকে সামান্য বাইরে থেকে ফ্রি কিক পায় উরুগুয়ে। ফ্রি কিক নেয়ার সময় সামনে তৈরি মানবদেয়াল থেকে সরে যান এডিনসন কাভানি। আর সেই ফাঁকা দিয়েই রাশিয়ার জালে বল পাঠান সুয়ারেজ। বিশ্বকাপে এটা তাঁর সপ্তম গোল। আর এক গোল করলেই ছুঁয়ে ফেলবেন উরুগুয়ের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা অস্কার মিগুয়েজকে।
 
পিছিয়ে পড়েও রাশিয়া চেষ্টা করেছে খেলায় গতি রাখতে। কিন্তু পারেনি, উল্টো ২৩ মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে দলটি। কর্নার থেকে বল ‘ক্লিয়ার’ করতে পারেনি রাশিয়ান ডিফেন্ডাররা। সেই সুযোগে বক্সের বাইরে থেকে উরুগুয়ে মিডফিল্ডার লাক্সাল্টের শট রাশিয়ার ফরোয়ার্ড ডেনিস চেরিশভের পায়ে লেগে জালে জড়ায়। তাই আত্মঘাতি গোল থেকে ব্যবধান দ্বিগুণ হয়। পরে ৩৮ মিনিটে দুই ম্যাচে তিন গোল করা ফরোয়ার্ডকে তুলে নেন রাশিয়ার কোচ স্তানিস্লাভ চেরচেশভ।
 
রাশিয়ার জন্য দুঃখটা আরও বেড়ে যায় ৩৬ মিনিটে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে রাইটব্যাক ইগর সোমোলিঙ্কভ মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় স্বাগতিকরা। তাই সমানতালে লড়াইয়ে আর থাকতে পারেনি দলটি।
 
সেই সুযোগে দ্বিতীয়ার্ধে আরও গোলের সুযোগ পায় উরুগুয়ে। কিন্তু সেসব সুযোগের বেশিরভাগই নষ্ট করেছেন কাভানি-সুয়ারেজরা। শেষ পর্যন্ত ৯০ মিনিটে কাভানি আরেক গোল করে ব্যবধান ৩-০ করেন। ডি বক্সে জটলার মধ্যে থেকে ঠিকই গোল আদায় করে নেন তিনি। 
 
গ্রুপপর্বের খেলা শেষে তিন ম্যাচের সবক’টি জিতে উরুগুয়ের অর্জন ৯ পয়েন্ট। অপরদিকে দুই ম্যাচ জিতে রাশিয়া ৬ পয়েন্ট নিয়ে খেলবে দ্বিতীয় রাউন্ডে। 
 
এদিকে এ গ্রুপের অপরম্যাচে মিশরকে ২-১ গোলে হারিয়ে সান্ত্বনার জয় নিয়ে মাঠ ছেড়েছে সৌদি আরব। নিয়ম রক্ষার ম্যাচে মিশরের পক্ষে মোহাম্মদ সালাহ একটি গোল করেছেন। অপরদিকে সৌদির পক্ষে দুই গোল করেন সালমান আল ফারাজ ও সালেম আল দাউসারি।  
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬