বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

‘ব্রাজিলের খেলা দিনের পর দিন পরিণত হচ্ছে’

‘ব্রাজিলের খেলা দিনের পর দিন পরিণত হচ্ছে’
অনলাইন ডেস্ক২৮ জুন, ২০১৮ ইং ১১:৩৫ মিঃ
‘ব্রাজিলের খেলা দিনের পর দিন পরিণত হচ্ছে’
 
বুধবার রাতে সার্বিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে রাশিয়া বিশ্বকাপ ফুটবলের অন্যতম ফেবারিট ব্রাজিল। নিজেদের তৃতীয় ম্যাচে ব্রাজিল ২-০ গোলে সার্বিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে গেল। বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ ডালিয়া আক্তার মনে করেন সার্বিয়ার বিপক্ষে ব্রাজিল টপ ফেবারিট দলের মতোই খেলেছে। তাদের খেলা দিনের পর দিন পরিণত হচ্ছে।
 
ডালিয়া আক্তার বলেন, ‘বিশ্বকাপ শুরুর আগ থেকেই ব্রাজিলকে আমরা টপ ফেবারিট একটি দল হিসেবে দেখেছি। প্রথম ম্যাচে যদিও তারা নিজেদের মেলে ধরতে পারেনি, আস্তে-আস্তে তারা ফর্মে ফিরে আসছে।’
 
তিনি আরো বলেন, ‘সার্বিয়ার বিরুদ্ধে নেইমার গোল করতে না পারলেও ম্যাচে তাঁর আধিপত্য ছিল। ম্যাচে নেইমার প্রত্যাশা অনুযায়ী খেলতে পেরেছে। আসলে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় থাকে, যাকে প্রতিপক্ষের ডিফেন্ডাররা সবসময় প্রেশারের মধ্যে রাখে। এটা রোনালদো হোক, মেসি হোক কিংবা নেইমার হোক। নেইমারের ক্ষেত্রেও সেটা হয়েছে।’
 
তিনি মনে করেন, ব্রাজিলের খেলা দিনের পর দিন পরিণত হচ্ছে। তবে সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের জয় খুব একটা সহজ ছিলনা বলে মন্তব্য করেন তিনি। সার্বিয়া গোল করতে না পারলেও ভালো খেলেছে বলে উল্লেখ করেন ডালিয়া।
 
ডালিয়া বলেন, ব্রাজিল প্রথম ম্যাচের চেয়ে দ্বিতীয় ম্যাচে ভালো খেলেছে এবং তৃতীয় ম্যাচ তার চেয়েও বেশি ভালো খেলেছে। তৃতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ব্রাজিল এমনভাবে খেলেছে যাতে তাদের বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল হিসেবে মনে হয়েছে।
 
প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সাথে ড্র এবং দ্বিতীয় ম্যাচে কস্টা রিকার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল দিয়েছিল ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে খেলায় মাঝমাঠ অনেকটাই ব্রাজিলের নিয়ন্ত্রণে ছিল।
 
১৯৭০ সাল থেকে শুরু করে একটানা ১৩ বারের মতো ব্রাজিল গ্রুপ পর্যায় থেকে পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হয়েছে। অন্যদিকে সার্বিয়া ২০০৬ সাল থেকে তাদের তিনটি বিশ্বকাপের আসরে প্রথম গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়েছে।
 
ব্রাজিল-সার্বিয়া ম্যাচে বিজয়ের মাধ্যমে ব্রাজিল শুধু দ্বিতীয় রাউন্ডেই যায়নি, খেলার প্রতিটি পরিসংখ্যানেও তারা এগিয়ে ছিল। পুরো ম্যাচে ব্রাজিলের দখলে বল ছিল ৫৮ শতাংশ। গোলপোস্টে ব্রাজিল শট নিয়েছে ১৪টি এবং সার্বিয়া নিয়েছে ১০টি শট। ব্রাজিল কর্নার কিক পেয়েছে ৯টি এবং সার্বিয়া পেয়েছে ৫টি। ব্রাজিলের ফিলিপো কৌতিনহো ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।-বিবিসি।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭