বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

হলুদ কার্ড কাল হলো সেনেগালের, কলম্বিয়া গ্রুপ চ্যাম্পিয়ন

হলুদ কার্ড কাল হলো সেনেগালের, কলম্বিয়া গ্রুপ চ্যাম্পিয়ন
অনলাইন ডেস্ক২৮ জুন, ২০১৮ ইং ২২:২৮ মিঃ
হলুদ কার্ড কাল হলো সেনেগালের, কলম্বিয়া গ্রুপ চ্যাম্পিয়ন
কত ছোট বিষয়ও বড় হয়ে যেতে পারে তার টের পেল সেনেগাল। সাধারণত পয়েন্টের হিসেবে নির্ধারিত হয় পরবর্তী গ্রুপপর্ব থেকে পরবর্তী রাউন্ডে যাওয়ার সমীকরণ। সেটা সমান হলে গোল ব্যবধান নির্ধারিত হয়। গোল ব্যবধানও যদি সমান হয় তবে কি হবে? সেক্ষেত্রে ক্রিকেটে হয় মুখোমুখি লড়াইয়ে কে জিতেছিল! সেখানেও দুই দলের মধ্যকার ম্যাচ ড্র হয়েছিল ২-২ ব্যবধানে। 
 
তবে সমীকরণটা নির্ধারিত হয়েছে এবার অন্যভাবে। সেটা হয়তো অনেকেই এতোদিন জানতেন না। গ্রুপপর্বে তুলনামূলক বেশি হলুদ কার্ড খাওয়ার হিসেবে। ফেয়ার প্লে’র একটি প্যারামিটার হিসেবে দেখা হয়েছে হলুদ কার্ডকে। যেখানে গ্রুপপর্বে সেনেগাল হলুদ কার্ড পেয়েছে ছয়টি, আর জাপান পেয়েছে চারটি। এই হিসেবে এগিয়ে থেকে শেষ পর্যন্ত জাপান চলে গেছে শেষ ষোলোতে। আর সেনেগালকে ধরতে হলো বাড়ির পথ। 
 
বৃহস্পতিবার অনুষ্ঠিত এইচ গ্রুপের দুটি ম্যাচের মধ্যে একটিতে সেনেগাল কলম্বিয়ার কাছে হেরে যায় ১-০ গোলে। কলম্বিয়ার পক্ষে ৭৪ মিনিটে জয়সূচক একমাত্র গোল করেন ইয়েরি মিনা। দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন।
 
অপর ম্যাচে পোল্যান্ড ১-০ গোলে হারায় জাপানকে। পোল্যান্ডের আগে কোনও পয়েন্ট না থাকায় বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তবে বিপত্তি ঘটে সেনেগাল ও জাপানকে নিয়ে। দুটি দলেরই পয়েন্ট সমান চার করে, গোল ব্যবধানও সমান। তাই সমীকরণটা নির্ধারিত হলো ফেয়ার প্লেতে। যেখানে জাপানের চেয়ে দুটি হলুদ কার্ড বেশি দেখায় বিদায় নিতে হলো সেনেগালকে। 
 
এর ফলে এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসেবে শেষ ষোলোতে টিকে রইল জাপান। অপরদিকে সেনেগালের বাদ পড়ার মধ্য দিয়ে আফ্রিকার কোনও প্রতিনিধিত্ব থাকল না নকআউট পর্বে। 
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১