বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

বেলজিয়ামকে পেল জাপান, ইংল্যান্ড মুখোমুখি কলম্বিয়ার

বেলজিয়ামকে পেল জাপান, ইংল্যান্ড মুখোমুখি কলম্বিয়ার
স্পোর্টস ডেস্ক২৯ জুন, ২০১৮ ইং ০৩:৪৩ মিঃ
বেলজিয়ামকে পেল জাপান, ইংল্যান্ড মুখোমুখি কলম্বিয়ার
সৌভাগ্যবান জাপান। পোল্যান্ডের কাছে প্রথম রাউন্ডের শেষ খেলায় হেরেও ২০১৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে গেল। এশিয়ার ভরসা হয়ে তারা এখন নকআউটে খেলবে বেলজিয়ামের সাথে। আদনান জানুজাজের দ্বিতীয়ার্ধের গোলে বেলজিয়াম বৃহস্পতিবার রাতে ইংল্যান্ডকে হারিয়ে দেয়। এই হারে ইংল্যান্ড শেষ ষোলোয় প্রতিপক্ষ হল কলম্বিয়ার।
 
ইংল্যান্ড ও বেলজিয়াম আগেই দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করে রেখেছিল। কাল ছিল ‘জি’ গ্রুপ সেরা হওয়ার লড়াই। তাতে সাবেক ম্যানচেষ্টার ইউনাইটেড খেলোয়াড় জানুজাজের গোলে বেলজিয়াম ১-০ তে ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো। এ জয়ে বিশ্বকাপের অন্যতম ফেবারিট বেলজিয়াম এইচ গ্রুপের রানার্স আপ জাপানকে পেল শেষ ষোলয়। অপরদিকে রানার্স আপ হয়ে ইংল্যান্ডের ভাগে জুটলো দক্ষিণ আমেরিকার দল এইচ গ্রুপ চ্যাম্পিয়ন কলম্বিয়াকে।
 
কলম্বিয়া গতকাল রাতের প্রথমদিকে রাশিয়ার সামারায় অনুষ্ঠিত খেলায় ১-০ গোলে সেনেগালকে হারিয়ে ‘এইচ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ৭৪ মিনিটে কলম্বিয়াকে গোলটি পাইয়ে দেন বার্সেলোনা ডিফেন্ডার ইয়েরি মিনা। ভোলগাগ্রাদে গ্রুপের খেলায় জাপান সমান ব্যবধানে হারে পোল্যান্ডের কাছে। জাপান ও সেনেগাল নিজেদের খেলায় ড্র করলে উভয়েই পরের রাউন্ডে যেত। এর পরিবর্তে জোড়া হারে তারা আগে পাওয়া চার পয়েন্টেই থাকে।  
 
জাপান ও সেনেগাল শুধু পয়েন্টেই নয়, গোল করা ও দেয়ার হিসেবেও ছিল সমান অবস্থানে। এরপরও ফিফার ‘ফেয়ার প্লে’ নীতি অনুযায়ী সেনেগালের চেয়ে কম হলুদ কার্ড পাওয়ায় বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে গেল জাপান। কোচ আকিরা নিশিনোর দল সেনেগালের ছয় হলুদ কার্ডের বিপরীতে দুটি কার্ড কম দেখায় টেক্কা দেয় আফ্রিকার দেশটিকে। 
 
বিশ্বকাপের দুমাস আগে কোচ আকিরাকে দায়িত্ব দেয় জাপান। সে হিসেবে দলটির উপর কোন প্রত্যাশাই ছিল না সমর্থকদের। কিন্তু জাপান নিজেদের প্রথম খেলাতেই কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল। এই তিন পয়েন্টই শেষ পর্যন্ত তাদের নকআউট রাউন্ডে ওঠার ভিত্তি গড়ে দেয়।
 
জাপানকে হারালেও জয়টি পোল্যান্ডের কোন কাজে আসেনি। কেননা এই প্রথম জয়ের মুখ দেখা পোলিশরা তিন পয়েন্ট পেয়েও ‘এইচ’ গ্রুপের তলানিতে থেকেই বিশ্বকাপ শেষ করে। পোল্যান্ডের পক্ষে ৫৯ মিনিটে গোলটি করেন বেডনারেক। শেষ দিকে উভয় দলের ব্যবধান বাড়ানো কিংবা কমাতে না চেয়ে খেলা সমালোচিত হয়।
 
এদিকে সেনেগালের বিদায়ে রাশিয়া বিশ্বকাপে আফ্রিকার কোন প্রতিণিধি থাকলো না। শুধু তাই নয় ১৯৮২ সালের পর এই প্রথম কোন দল দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ হলো।
 
শেষ ষোলতে খেলার সূচি
 
৩০ জুন: ফ্রান্স-আর্জেন্টিনা (রাত ৮টা)
 
          উরুগুয়ে-পর্তুগাল (রাত ১২টা)
 
১ জুলাই: স্পেন-রাশিয়া (রাত ৮টা)
 
          ক্রোয়েশিয়া-ডেনমার্ক (রাত ১২টা)
 
২ জুলাই:  ব্রাজিল-মেক্সিকো (রাত ৮টা)
 
          বেলজিয়াম- জাপান (রাত ১২টা)
 
৩ জুলাই: সুইডেন-সুইজারল্যান্ড (রাত ৮টা)
 
         কলম্বিয়া-ইংল্যান্ড (রাত ১২টা)
 
ইত্তেফাক/কেআই 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১