বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কানাডার আরেক নাগরিককে আটক করেছে চীন

আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ০৩:০১

জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করার অভিযোগে সাবেক কূটনীতিক মাইকেল করভিগের পর কানাডার আরেক নাগরিককে আটক করেছে চীন। এ ঘটনার বিষয়ে নিশ্চিত না হলেও কানাডার নাগরিক মাইকেল স্পেভরককে আটকের বিষয়ে আশঙ্কা করেছিল অটোয়া। তবে বৃহস্পতিবার নিশ্চিত হওয়া গেছে যে, সাবেক কূটনীতিক মাইকেল করভিগ ছাড়াও ব্যবসায়ী মাইকেল স্পেভরককে আটক করা হয়েছে।

এ নিয়ে চীন ও কানাডার মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। করভিগের পর বুধবার স্পেভরকে আটক করার খবরও আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। এদিকে নিখোঁজ এ কানাডীয়র সঙ্গে যোগাযোগের জোর চেষ্টা চলছে বলেও বুধবার মন্ত্রণালয়টির পক্ষ থেকে জানানো হয়েছে। চীন এর আগে গত সপ্তাহে কানাডার সাবেক কূটনীতিক মাইকেল করভিগকে আটক করার কথা জানিয়েছিল। যুক্তরাষ্ট্রের অনুরোধে টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে গ্রেফতারের প্রতিবাদে বেইজিং এ দুই কানাডিয়ানকে আটক করেছে বলে বিশ্লেষকরা ধারণা করছে।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চলতি সপ্তাহে তাদের সঙ্গে যোগাযোগ করে জিজ্ঞাসাবাদের কথা জানিয়েছিলেন স্পেভরক। এরপর থেকেই তার আর কোনো খোঁজ নেই। স্পেভরক উত্তর কোরিয়ার কাছে চীনের সীমান্তবর্তী শহর ডানডংয়ে ব্যবসা করেন। তার সঙ্গে উত্তর কোরীয় সরকারের ঘনিষ্ঠ যোগাযোগ আছে বলা জানা গেছে। করভিগকে আটকের পর কানাডার কর্মকর্তারা এ ঘটনার সঙ্গে মেংয়ের গ্রেফতারে কোনো যোগসাজশ নেই বলে দাবি করেছিলেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড করভিগের বিষয়টি নিয়ে সরাসরি চীনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে জানান। একইদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গুইলামো বেরুবে চীনে স্পেভরকের ‘নিখোঁজের’ বিষয়টি নিশ্চিত করেন। বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ‘রাষ্ট্রীয় নিরাপত্তা ঝুঁকিতে ফেলে এমন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে’ স্পেভরের বিরুদ্ধে তদন্ত চলছে বলেও নিশ্চিত করেছে।

ইত্তেফাক/নূহু