শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সংস্কার নিয়ে চীন কারো নির্দেশ মানবে না

আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ০২:৩৯

চীনে অর্থনৈতিক সংস্কারের ৪০তম বার্ষিকী পালিত হয়েছে গতকাল মঙ্গলবার। এদিন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, সংস্কারের প্রশ্নে চীনকে কেউ নির্দেশ দিতে পারবে না।

১৯৭৮ সাল থেকে উদার অর্থনীতির পথে হাঁটতে শুরু করে চীন, যার মূল কারিগর ছিলেন সাবেক চীনা প্রেসিডেন্ট দেং জিয়াও পিং। সেই উদারনীতির ৪০তম বর্ষপূর্তি উপলক্ষে প্রেসিডেন্ট শি ও অন্যান্য চীনা নেতৃবৃন্দ মঙ্গলবার সকালে ‘গ্রেট হল অব দ্য পিপল ইন বেইজিং’ এর একটি অনুষ্ঠানে যোগ দেন। সেখানে দেওয়া বক্তৃতায় শি বলেন, উদার অর্থনীতির পথেই হাঁটবে চীন। তবে কারও হুকুম মেনে নয়। এ বিষয়ে কী করা উচিত বা অনূচিত তা নিয়ে চীনের উপর মাতব্বরি করতে পারে না কোনো দেশ। নাম না করেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে সরাসরি ‘চ্যালেঞ্জ’ ছুঁড়ে শি বলেন, ‘চীনের মানুষ কী করবেন বা করবেন না, সেই নির্দেশ দেওয়ার মতো অবস্থায় নেই কোনো দেশই।’ খবর এএফপি, বিবিসি ও আনন্দবাজার পত্রিকার

যুক্তরাষ্ট্র-চীন ‘বাণিজ্য যুদ্ধ’ নিয়ে দু’দেশের মধ্যেই সম্প্রতি টানাপোড়েন শুরু হয়েছিল। তার প্রভাব পড়েছিল দেশ দুইটির কূটনীতিতেও। যদিও চলতি মাসের শুরুতেই ৯০ দিনের মধ্যে সে সমস্যা সামধানে সম্মত হয়েছে দু’দেশই। সে জন্য দু’পক্ষই একে অপরের উপর শর্ত আরোপ করেছে। যা পূরণ না হলে শুল্ক নিয়ে আপস করবে না বলে স্পষ্ট ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প সরকারের সেই প্রচ্ছন্ন হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতেই এবার এই চ্যালেঞ্জ ছুঁড়লেন শি।

শি দাবি করেন, কোনো দেশের কাছেই বিপজ্জনক নয় চীন। সেই সঙ্গে তার মন্তব্য, ‘যে সমস্ত ক্ষেত্রে সংস্কারের প্রয়োজন বা যা করা উচিত, আমরা তা করব। তবে যে ক্ষেত্রগুলিতে সংস্কারের প্রয়োজন নেই তা অপরিবর্তিতই থাকবে।’ সংস্কারের কথা বললেও, তা কোন কোন ক্ষেত্রে করা হবে, সে বিষয়ে কোন স্পষ্ট বার্তা দেননি শি। পাশাপাশি, অর্থনীতির ক্ষেত্রে উদার মনোভাব দেখালেও রাজনৈতিক ক্ষেত্রে কোন রকম শিথিলতা দেখাতে রাজি নন শি।
ইত্তেফাক/নূহু