শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘ভিক্ষা করতে’ এবার তুরস্ক সফরে ইমরান খান!

আপডেট : ০৮ জানুয়ারি ২০১৯, ১১:১৫

তুরস্ক সফরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দুদিনের সফরে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের আমন্ত্রণে তিনি এ সফর করছেন। তবে পাকিস্তানে তার সমালোচকরা বলছেন, উন্নয়ন প্রকল্প নেয়ার মতো পর্যাপ্ত অর্থ এখন পাকিস্তানের রাষ্ট্রীয় কোষাগারে নেই। তাই দেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগ ‘ভিক্ষা করতে’ বিভিন্ন দেশ সফর করছেন ইমরান। ডেইলি সাবাহ, টাইমস অব ইন্ডিয়া।

পাকিস্তানের রাষ্ট্রীয় ঋণের পরিমাণ এখন দেশটির জিডিপির ৬৭ শতাংশে দাঁড়িয়েছে। বাংলাদেশে পাবলিক ঋণের পরিমাণ জিডিপির ৩১.৯ শতাংশ।

রবিবার পাকিস্তানের সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ বলেন, ইমরান খান এক দেশ থেকে আরেক দেশ যাচ্ছেন আর ফান্ডের নামে ভিক্ষা চাচ্ছেন।

পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রীত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন দেশ সফর করছেন ইমরান খান। কয়েক মাস আগে চীন সফরকালে ইমরান খান বলেন, দেশের অর্থনীতি মজবুত করার জন্য চীনকে তারা অনুসরণ করবে।

তুরস্কের রাজধানী আংকারায় থাকার সময় প্রধানমন্ত্রী ইমরান খান একটি ব্যবসায়ী ফোরামে ভাষণ দিয়েছেন। পাশাপাশি তিনি তুরস্কের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের সঙ্গে কয়েকটি বৈঠক করেন।

আরও পড়ুনঃ রুশ সুন্দরীর প্রেমে পড়ে সিংহাসন ছাড়া রাজা!

মনে করা হচ্ছে- ইমরান খানের এই সফরের মধ্যদিয়ে পাকিস্তান ও তুরস্কের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বিশেষ করে অর্থনৈতিক ও ব্যবসা-বাণিজ্যের নতুন রাস্তা খুলে যাবে। দীর্ঘদিন ধরে পাকিস্তান ও তুরস্কের মধ্যে প্রতিরক্ষাসহ নানা ক্ষেত্রে চমৎকার সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে ইমরানের খানের এই সফর বলে জানানো হয়েছে পাকিস্তানের পক্ষ থেকে।

সফরের সময় ইমরান খান তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গেও বৈঠক করেছেন। বৈঠকে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক এবং বাণিজ্যিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বলে জানা গেছে।

ইত্তেফাক/টিএস